নেপালে হিন্দি ছবি প্রদর্শন বন্ধ ঘোষণা, নিষিদ্ধ ‘আদিপুরুষ’

0
79
চাপের মুখে পড়ে নির্মাতারা ‘আদিপুরুষ

‘আদিপুরুষ’ ছবির প্রথম ঝলক মুক্তির পর থেকে বিতর্ক শুরু হয়েছিল। এর পর থেকে ‘বিতর্ক’ এই ছবির সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। ওম রাউত পরিচালিত ছবিটি মুক্তির পর থেকে আরও নানা বিতর্ক মাথা চাড়া দিয়ে উঠেছে। এমনকি এই বিতর্কের আগুন এবার ছড়িয়ে পড়েছে প্রতিবেশী দেশ নেপালেও। আর তাই বিবাদ থামাতে নেপালে শুধু ‘আদিপুরুষ’ ছবি নয়, সব হিন্দি ছবি মুক্তি আর প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রভাস আর কৃতি শ্যানন অভিনীত এই ছবির সংলাপ নিয়েও চতুর্দিকে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। আর তাই চাপের মুখে পড়ে নির্মাতারা ‘আদিপুরুষ’-এর সংলাপ বদলাবেন বলে জানিয়েছেন।
গতকাল রোববার নেপালের রাজধানী কাঠমান্ডুর মেয়র বালেন শাহ তাঁর টুইটার অ্যাকাউন্টে এক পোস্ট শেয়ার করেছেন। এই পোস্টের মাধ্যমে তিনি শহরের সব প্রেক্ষাগৃহের মালিককে আদেশ দিয়েছেন যে আজ সোমবার থেকে কোনো হিন্দি ছবি সেখানে মুক্তি পাবে না। আর মুক্তিপ্রাপ্ত সব হিন্দি ছবি প্রদর্শন বন্ধের আদেশ দিয়েছেন মেয়র। তিনি টুইটের মাধ্যমে এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা করেছেন।

এর পাশাপাশি সব প্রেক্ষাগৃহে এ বিষয়ে তাঁর দপ্তর থেকে চিঠি পাঠানো হয়েছে। বালেন শাহ সামাজিক যোগাযোগমাধ্যমে লেখেন, ‘সোমবার (১৯ জুন) থেকে কাঠমান্ডু মহানগর ক্ষেত্রে সব হিন্দি ছবি প্রদর্শন বন্ধ করা হবে। কারণ, “আদিপুরুষ” ছবি থেকে আপত্তিজনক সংলাপ এখনো সরানো হয়নি।’ তিনি আরও বলেন, ‘আমি তিন দিন আগেই “সীতা মাতা ভারতের কন্যা” এই সংলাপটা সরাতে বলেছিলাম। এ বিষয়ে তিন দিনের বিজ্ঞপ্তি জারি করেছিলাম। “আদিপুরুষ” ছবির এই সংলাপ না সরিয়ে প্রদর্শন করলে আমাদের রাষ্ট্রের আর সংস্কৃতির অপূরণীয় ক্ষতি হবে।’

‘আদিপুরুষ’ ছবিতে অভিনয় করেছেন কৃতি শ্যানন
‘আদিপুরুষ’ ছবিতে অভিনয় করেছেন কৃতি শ্যানন

এসব বিবাদের শিকড় হলো ‘আদিপুরুষ’ ছবিতে দেবী সীতাকে ভারতীয় কন্যা বলা হয়েছে। নেপালি সেন্সর বোর্ড এ বিষয়ে আগেই আপত্তি তুলেছিল।

তাদের দাবি যে দেবী সীতার জন্ম ভারতে নয়, নেপালের জনকপুরে হয়েছিল। এই বিবাদের পর নেপালি সেন্সর বোর্ড দেবী সীতার জন্ম ‘ভারত’ এই শব্দ ‘মিউট’ করে চালানোর অনুমতি দিয়েছিল। কিন্তু এই বিবাদ কিছুতেই থামার নাম নিচ্ছিল না। এদিকে কাঠমান্ডুর মেয়র আরও দাবি তুলেছিলেন যে মূল ছবি থেকে সীতার জন্ম–সম্পর্কিত সংলাপটি সরাতে হবে।

রামায়নের কাহিনি নিয়ে নির্মিত ‘আদিপুরুষ’ সিনেমায় রাবণের চরিত্রে সাইফ আলী খান। সিনেমাটি ১৬ জুন মুক্তি পেয়েছে
রামায়নের কাহিনি নিয়ে নির্মিত ‘আদিপুরুষ’ সিনেমায় রাবণের চরিত্রে সাইফ আলী খান। সিনেমাটি ১৬ জুন মুক্তি পেয়েছে

তিন দিন আগে মেয়র বলেছিলেন যে ‘আদিপুরুষ’ ছবির নির্মাতারা মূল ছবি থেকে এই তথ্য না সরালে তিনি কাঠমান্ডুর ১৭টি প্রেক্ষাগৃহে হিন্দি ছবি প্রদর্শন বন্ধ করবেন। এদিকে কিছু মানুষের দাবি যে দেবী সীতার জন্ম নেপালে নয়, বিহারের সীতামঢ়িতে হয়েছিল। গত শুক্রবার মুক্তি পাওয়া ছবিটি কাঠমান্ডুসহ নেপালের সব প্রেক্ষাগৃহে হাউসফুল ছিল।

এদিকে ‘আদিপুরুষ’ ছবির সংলাপ লেখক মনোজ মুন্তাসির শুক্লা টুইট করে জানিয়েছিলেন যে এই ছবির বিতর্কিত সব সংলাপ বদল করা হবে। মনোজ এক বড়সড় পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে লিখেছেন, ‘আমি এবং ছবির নির্মাতা আর পরিচালক মিলে সিদ্ধান্ত নিয়েছি যে এই ছবির যেসব সংলাপ আপনাদের আঘাত করেছে, আমরা তা সব সংশোধন করব।’ আর এই সপ্তাহে তা ছবির সঙ্গে যুক্ত করা হবে। ‘আদিপুরুষ’ ছবির হনুমানের মুখের সংলাপ শুনে অনেকেই অবাক হয়েছেন। ওম রাউতের ছবির হনুমানের মুখে মুম্বাইয়ের চলতি ভাষা শোনা গেছে।

‘আদিপুরুষ’  ১৬ জুন মুক্তি পেয়েছে
‘আদিপুরুষ’ ১৬ জুন মুক্তি পেয়েছে

এদিকে ‘আদিপুরুষ’ ছবির প্রদর্শন বন্ধ করার জন্য দিল্লি আদালতে এফআইআর দায়ের করেছে হিন্দু সেনার দল। এই ছবির বেশ কিছু দৃশ্য, সংলাপ আর চরিত্রগুলোকে বাদ দেওয়ার দাবি তুলেছে তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.