তিন সংস্থার ১ হাজার ২০০ কোটি টাকা ক্ষতি

হামলা-অগ্নিসংযোগ

0
34
ক্ষতিগ্রস্ত দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর (ছবি সংগৃহীত)

কোটা আন্দোলন ঘিরে দুর্বৃত্তদের হামলা ও অগ্নিসংযোগে সরকারি তিন সংস্থার অন্তত এক হাজার ২০০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত ১৮ জুলাই দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে তাদের ৫৩টি গাড়ি ও ১৩টি মোটরসাইকেল পুড়ে ছাই হয়ে যায়। ভবনের ভেতর ও বাইরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কর্তৃপক্ষ জানায়, ভয়াবহ এই তাণ্ডবে দুর্যোগ ব্যবস্থাপনা ভবনের অন্তত ৪০০ কোটি টাকা ক্ষতি হয়েছে।

একইদিনে রাজধানীর রামপুরায় জাতীয় টেলিভিশনের (বিটিভি) কার্যালয়েও ভাঙচুর ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এরপর বিটিভির সম্প্রচার বন্ধ হয়ে যায়। এতে বিটিভির আর্কাইভসহ নানা বিভাগের ক্ষয়ক্ষতি হয়। সেখানেও অগ্নিকাণ্ডে অন্তত ৪০০ কোটি টাকা ক্ষতি হয়েছে।

এ ছাড়া বনানীর সেতু ভবনে হামলা ও অগ্নিসংযোগ করা হয়। এ সময় পুড়িয়ে দেওয়া হয় ৫৫টি গাড়ি। ভবনের প্রথমতলা থেকে তৃতীয়তলা পুরো পুড়ে গেছে। পুরো ১৪তলা ভবনই অগ্নিসংযোগে ছাইয়ের স্তূপে পরিণত হয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদাউস বলেন, সব মিলিয়ে এই অগ্নিকাণ্ডে সেতু বিভাগের ক্ষতির পরিমাণ প্রায় ৪০০ কোটি টাকার হতে পারে।

শুধু এই তিনটি সংস্থাই নয়, কোটা আন্দোলন ঘিরে দেশজুড়ে ভয়াবহ তাণ্ডব চালিয়েছে দুর্বৃত্তরা। রাজধানীর মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের টোলপ্লাজা, এলিভেটেড এক্সপ্রেসওয়ের বনানী ও মহাখালী টোলপ্লাজা, মেট্রোরেলের স্টেশন, মহাখালীতে ডেটা সেন্টারসহ পুলিশ ফাঁড়ি, ট্রাফিক বক্স ও বহু গাড়ি পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা।

দেশজুড়ে ভয়াবহ এই সহিংসতার ঘটনায় রাজধানীসহ দেশের বিভিন্ন থানায় অন্তত ১৫৯টি মামলা হয়েছে। জড়িতদের গ্রেপ্তারে সাঁড়াশি অভিযান চলাচ্ছে র‍্যাব-ডিবিসহ পুলিশের বিভিন্ন ইউনিট। এখন পর্যন্ত ২ হাজার ৭৪৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.