তরুণ উদ্যোক্তারাই গড়বে স্মার্ট বাংলাদেশ: প্রতিমন্ত্রী

0
92
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ তরুণ উদ্যোক্তারা। উদীয়মান দেশি তরুণ উদ্যোক্তাদের ওপর নির্ভর করছে ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ কেমন হবে বলে জানালেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী ফেনীর পিটিআই মাঠ প্রাঙ্গনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হার পাওয়ার প্রকল্পের আওতায় ফেনী, লক্ষীপুর ও চাঁদপুর জেলার ৭৪৫ জন নারী প্রশিক্ষণার্থীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, সারাদেশে আইটিকেন্দ্রিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৫ বছর আগেও এমন সুযোগ কিন্তু ছিল না। বর্তমানে দেশে প্রায় ৭ লাখ আইটি ফ্রিল্যান্সার, প্রায় ৩ লক্ষাধিক সফটওয়্যার ডেভেলপার, প্রায় ১ লক্ষ হার্ডওয়্যার সেবাদাতা, ই-কমার্সে ৩ লক্ষাধিক তরুণ-তরুণীসহ প্রায় ২০ লাখ তরুণ-তরুণীর আইটি খাতে কর্মসংস্থান সৃষ্টি ছাড়াও ১৯০ কোটি ডলার রপ্তানি আয় হচ্ছে।

প্রগতিশীল, অসাম্প্রদায়িক, উদ্ভাবনী ও সমস্যা সমাধানকারী মানসিকতা সম্পন্ন স্মার্ট সিটিজেন, ক্যাশলেস, ইন্টারঅপারেবল, সাসটেইনেবল স্মার্ট ইকোনমি, পেপারলেস, অটোমেটেড স্মার্ট গভর্নমেন্টম ও বৈষম্যমুক্ত অন্তর্ভুক্তিমূলক স্মার্ট সমাজ ব্যবস্থা ৪টি পিলার ঠিক করে দিয়েছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ।

স্মার্ট কর্মসংস্থানের হাব হিসেবে গড়ে তোলার লক্ষে প্রতিমন্ত্রী ফেনীর সব সংসদীয় আসনে শেখ রাসেল ডিজিটাল ল্যাবে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণসহ ১০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের ঘোষণা দেন। তা ছাড়া ফেনীর প্রতিটি প্রাইমারি স্কুল, হাই স্কুল, কলেজ, মাদ্রাসা, কমিটি হেলথ ক্লিনিক, ভূমি অফিসসহ সব সরকারি দপ্তর ও প্রতিষ্ঠানকে হাই স্পিড ফিক্সড ব্রডব্যান্ড কানেক্টিভিটি আওতায় আনা হবে।

নারী প্রশিক্ষণার্থীদেরকে প্রধানমন্ত্রী উপহার দেশের কল্যাণে তাদের দায়িত্ব ভালোভাবে পালন করে নিজেদেরকে আরও ১০ জন উদ্যোক্তা তৈরির আহ্বান জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফেনীর জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহম্মদ চৌধুরী নাসিম, ফেনী-২ সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তফা কামাল, হার পাওয়ার প্রকল্প পরিচালক রায়হানা ইসলাম এবং ই-ক্যাব সভাপতি শমী কায়সার।

প্রতিমন্ত্রী পরশুরাম উপজেলায় শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের জায়গা, চাঁদগাঁও শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টান স্থাপনের চলমান কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.