তথ্যচিত্রে উঠে এল জুলাই অভ্যুত্থানের স্মৃতি

0
10
তথ্যচিত্রে জুলাই অভ্যুত্থানে বিক্ষোভের একটি মুহূর্ত

জুলাই অভ্যুত্থানের স্মৃতি ধরে রাখতে ভিডিও এবং স্থিরচিত্রের সমন্বয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় ‘জুলাই অভ্যুত্থানের স্মৃতির লড়াই: তথ্যচিত্র প্রদর্শনী’ শিরোনামে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ক্যাফেটেরিয়ায় প্রদর্শনীটির আয়োজন করে ‘জাস্টিস ফর জুলাই’ সংগঠন।

প্রদর্শনীতে কোটা সংস্কার ও ছাত্র-জনতার আন্দোলনের দৃশ্য, পুলিশের আন্দোলন দমানোর চেষ্টা, পুলিশের গুলিতে মানুষের মৃত্যু, লাশ নিয়ে যাওয়ার দৃশ্য, জনতার উদ্যমী স্লোগান, ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের ওপর হামলা এবং পুলিশের ছাত্রলীগকে সুরক্ষিত রেখে হামলা চালানোর সুযোগ করে দেওয়াসহ অনেক দৃশ্য উঠে এসেছে।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ও দেশের বিভিন্ন স্থানে ফ্যাসিবাদের বিরুদ্ধে প্রতিরোধ, আন্দোলনের সময়কার বিভিন্ন গ্রাফিতি ও দেয়ালচিত্র, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন গ্রাফিকস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব ছাত্রলীগ কর্মী ১৫ জুলাইয়ের হামলায় ছিলেন, তাঁদের পরিচয় তুলে ধরা হয়েছে।

তথ্যচিত্রের বিষয়ে ‘জাস্টিস ফর জুলাই’ সংগঠনের আহ্বায়ক আবদুল্লাহ আল-আমিন বলেন, ‘মূলত আমরা পাবলিক সোর্স থেকেই এগুলো সংগ্রহ করেছি। বিভিন্ন সংবাদমাধ্যম, ফেসবুক পোস্ট, আমাদের নিজস্ব যে অডিও-ভিডিও কালেকশন আছে, তা থেকে এই তথ্যচিত্র করেছি। আমরা নিজেরাও তো আন্দোলনের সময়েরই মানুষ। সম্পূর্ণ জিনিসটাকে আমরা একসঙ্গে সাজিয়েছি।’

আবদুল্লাহ আল-আমিন বলেন, ‘আমাদের তথ্যচিত্রকে পরিপূর্ণ ডকুমেন্টেশন বলা যাবে না। ডকুমেন্টেশনটা এখনো চলমান। আমরা এটা এই কারণে করছি যাতে এটা মানুষের চেতনায় থাকে, মনে থাকে। আমরা আমাদের ডকুমেন্টারি সম্পন্ন হলে সারা দেশে দেখানোর ব্যবস্থা করব, বিশেষ করে ক্যাম্পাসগুলোতে। ক্যাম্পাসগুলোতে আগে; এরপর সারা দেশে আমাদের প্রদর্শনী করার ইচ্ছা আছে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.