চবিতে ক্লাস-পরীক্ষা স্থগিত, শাটল ট্রেন বন্ধ

0
163
পানিতে তলিয়ে গেছে ফতেয়াবাদ রেলস্টেশন

রেললাইনে জলাবদ্ধতার কারণে বন্ধ রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের যাতায়াতের প্রধান বাহন শাটল ট্রেন। এ ছাড়া শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বাস চলাচলও বিঘ্নিত হচ্ছে৷ এর ফলে বিশ্ববিদ্যালয়ের অন্তত চারটি বিভাগে চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে। বন্ধ রয়েছে শ্রেণি কার্যক্রমও। গাছ পড়ে ও মাটি ধসের ফলে বন্ধ আছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ যান চলাচল।

বিশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত চারটি বিভাগের চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চতুর্থ বর্ষ, মার্কেটিং বিভাগের ষষ্ঠ সেমিস্টার, সংগীত বিভাগের স্নাতকোত্তর এবং ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের স্নাতকোত্তরের একটি কোর্সের

চূড়ান্ত পরীক্ষা ছিল৷ তবে শাটল ট্রেন ক্যাম্পাসে না আসায় এ চারটি বিভাগের চূড়ান্ত পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পড়ে আছে গাছ

চবির শিক্ষার্থীদের যাতায়াতের প্রধান বাহন শাটল ট্রেন চলাচলের ওপর ভিত্তি করেই বিশ্ববিদ্যালয় বন্ধ অথবা খোলার সিদ্ধান্ত নির্ভর করে। বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, হাটহাজারী থানার ফতেয়াবাদ রেলস্টেশন বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। এ কারণে চট্টগ্রাম নগর থেকে ছেড়ে আসা সকাল সাড়ে ৭ ও ৮টার ট্রেন ফতেয়াবাদ পর্যন্ত এসে আর যেতে পারছে না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূরুল আজিম সিকদার বলেন, ফতেয়াবাদ স্টেশনে ট্রেনের লাইন থেকে প্রায় তিন ফুট উপরে পানি থাকায় ক্যম্পাস পর্যন্ত ট্রেন আসছে না। দুটি ট্রেনই ওই স্টেশনে আটকে আছে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, জলাবদ্ধতা দূর হলে ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ বলেন, শতভাগ শিক্ষার্থীর উপস্থিতি না থাকলে পরীক্ষা না নেওয়ার ব্যাপারে বিভাগগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

পরীক্ষা বন্ধের তথ্য নিশ্চিত করেছেন গণিত বিভাগের সভাপতি মোহাম্মদ আমান উল্লাহ, মার্কেটিং বিভাগের সভাপতি তুনাজ্জিনা সুলতানা, সংগীত বিভাগের সভাপতি সোমেনজিৎ চক্রবর্তী, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের স্নাতকোত্তরের পরীক্ষা কমিটির সভাপতি আবুল হাসেম। শিক্ষার্থীর উপস্থিতি কম হওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.