ঢাবির ছয় প্রাক্তন শিক্ষক ইমেরিটাস অধ্যাপক হচ্ছেন

0
133

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছয়জন প্রাক্তন শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সভায় এটি অনুমোদিত হওয়ার পর চূড়ান্ত করা হবে।

তারা হলেন- ইংরেজি বিভাগের অধ্যাপক লেখক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটির চেয়ারম্যান আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের খন্দকার বজলুল হক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক ভূগোলবিদ নজরুল ইসলাম, চারুকলার অঙ্কন ও চিত্রায়ন বিভাগের শিল্পী রফিকুন নবী এবং প্রাচ্যকলা বিভাগের চিত্রশিল্পী হাশেম খান।

বিষয়টি নিশ্চিত করে কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির বলেন, আমাদের ছয়জন শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক করার বিষয়টি একাডেমিক কাউন্সিলের সভায় পাশ হয়েছে। সিন্ডিকেটের সভায় এটি চূড়ান্ত করা হবে।

শিক্ষা কার্যক্রমে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ্যাতিমান অধ্যাপকদের চাকরির নির্দিষ্ট বয়সসীমা ৬৫ বছর শেষ হওয়ার পর ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ পান। ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাওয়া অবসরপ্রাপ্ত শিক্ষকেরা ৭৬ বছর বয়স পর্যন্ত একজন অধ্যাপকের পূর্ণ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

গত তিন দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাতজন শিক্ষক এই মর্যাদা পেয়েছেন। তারা হলেন-আবদুল জব্বার, সিরাজুল ইসলাম চৌধুরী, আনিসুজ্জামান, সুলতানা সারওয়াত আরা জামান, নাজমা চৌধুরী, আবদুল মতিন ও এ কে আজাদ চৌধুরী।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা ছয়জন শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক হিসেবে প্রস্তাব করেছিলাম যা একাডেমিক কাউন্সিলে পাশ হয়েছে। পরবর্তী সিন্ডিকেট সভায় আমরা এটি সকলের মতামত অনুযায়ী অনুমোদন হলে আমরা সেটা সকলের সামনে প্রকাশ করব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.