ড্রোন চালিয়ে গুপ্তচরবৃত্তি, কানাডার বিরুদ্ধে অভিযোগ নিউজিল্যান্ডের

0
38
সর্বশেষ টোকিও অলিম্পিকে মেয়েদের ফুটবলে সোনা জিতেছে কানাডা, এএফপি

ফ্রান্সের সেন্ট–এঁতিয়েনে অলিম্পিক ফুটবলের প্রস্তুতি নিচ্ছে নিউজিল্যান্ড ফুটবল দল। এই অনুশীলনে গুপ্তচরবৃত্তির অভিযোগে কানাডিয়ান ফুটবলের বিরুদ্ধে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে (আইওসি) আনুষ্ঠানিক অভিযোগ করেছে নিউজিল্যান্ড। তাদের অভিযোগ, গত সোমবার কানাডিয়ান ফুটবলের এক ‘সাপোর্ট স্টাফ’ ড্রোন চালিয়ে নিউজিল্যান্ডের অনুশীলন রেকর্ড করেছেন।

নিউজিল্যান্ড অলিম্পিক কমিটি (এনজেডওসি) বিবৃতিতে জানিয়েছে, কানাডা এ জন্য ক্ষমা চেয়েছে। আর কানাডিয়ান অলিম্পিক কমিটির (সিওসি) পক্ষ থেকে বলা হয়েছে, যে ঘটনা ঘটেছে তাতে তারা ‘বিস্মিত ও হতাশ’ এবং তদন্ত শুরু করা হয়েছে। যে সাপোর্ট স্টাফ সদস্য এই কাজ করেছেন, ফরাসি কর্তৃপক্ষ তাঁকে আটক করেছে বলেও জানিয়েছে সিওসি।

আগামীকাল কানাডার মুখোমুখি হবে নিউজিল্যান্ড মেয়েদের ফুটবল দল
আগামীকাল কানাডার মুখোমুখি হবে নিউজিল্যান্ড মেয়েদের ফুটবল দলরয়টার্স

অলিম্পিকে মেয়েদের ফুটবলে সর্বশেষ আসরে সোনা জিতেছে কানাডা। আগামীকাল নিউজিল্যান্ডের মুখোমুখি হয়ে অলিম্পিকে মেয়েদের ফুটবলে সোনার পদক ধরে রাখার অভিযান শুরু করবে কানাডা। নিউজিল্যান্ড অলিম্পিক কমিটির (এনজেডওসি) বিবৃতিতে বলা হয়, ‘যিনি ড্রোন চালিয়েছেন, তাঁকে কানাডা নারী ফুটবল দলের সাপোর্ট স্টাফ সদস্য হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাঁকে ধরিয়ে দিতে (নিউজিল্যান্ড) দলের সাপোর্ট সদস্যরা তাৎক্ষণিকভাবে ঘটনাটি পুলিশকে জানিয়েছেন।’

এনজেডওসির বিবৃতিতে আরও বলা হয়, ‘আইওসির নৈতিকতাবিষয়ক বিভাগে ঘটনাটি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে এনজেডওসি। কানাডা দল ক্ষমা চেয়েছে এবং ঘটনাটি তদন্ত করছে।’ এ ছাড়া ‘নৈতিকতা ও ন্যায্যতা’ নিয়ে প্রশ্ন তুলে এ ঘটনায় ‘গভীর বিস্ময়’ প্রকাশ করেছে এনজেডওসি। কানাডিয়ান অলিম্পিক কমিটির (সিওসি) পক্ষ থেকে বলা হয়েছে, তাদের সাপোর্ট দলের ‘অনুমোদনহীন’ এক সদস্য নিউজিল্যান্ড দলের অনুশীলন রেকর্ড করতে ড্রোন চালিয়েছেন।

Canada Soccer in hot water after a “non-accredited” member of team staff detained by French police after flying a drone over a field where New Zealand’s team was practicing. pic.twitter.com/VNOf9E0SRM

সিওসির বিবৃতিতে বলা হয়, ‘কানাডিয়ান অলিম্পিক কমিটি ন্যায্য খেলার পক্ষে এবং আমরাও বিস্মিত ও হতাশ। নিউজিল্যান্ড ফুটবল, খেলোয়াড়েরা ও নিউজিল্যান্ড অলিম্পিক কমিটির কাছে আমরা ক্ষমা প্রার্থনা করছি।’ এ বিষয়ে আইওসি, প্যারিস আয়োজক কমিটি ও ফিফার সঙ্গে পরবর্তী পদক্ষেপের বিষয়ে পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে সিওসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.