আইএসের হুমকি: চ্যাম্পিয়নস লিগের ম্যাচে কড়া নিরাপত্তা

0
36
রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু এলাকায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে স্পেন সরকারএক্স

হুমকিটা তাহলে হালকাভাবে নিচ্ছে না স্প্যানিশ সরকার। চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের সব ম্যাচের ভেন্যুতে হামলার যে হুমকি দিয়েছিল জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস, সেটার জবাবে সান্তিয়াগো বার্নাব্যুতে আজ রাতে খুবই কড়া নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করছে স্প্যানিশ সরকার।

ব্রিটিশ দৈনিক দ্য টাইমসকে স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুতে আজ চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি ম্যাচের জন্য ৩ হাজার ৫০০ পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। সমর্থকদের বিভিন্ন জায়গা মিলিয়ে চারটি নিরাপত্তা ধাপ পেরোনোর সময় তল্লাশির মুখোমুখি হতে হবে। স্টেডিয়ামের আশপাশে উঁচু ভবনগুলোয় রাখা হবে স্নাইপারও।

স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র টাইমসকে জানিয়েছে, সরকার প্রাথমিক সতর্কতা ও প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করেছে, যাতে ফুটবল–সমর্থক ও নাগরিকেরা শান্তিতে নিজেদের দৈনন্দিন কাজ চালিয়ে যেতে পারেন।

জঙ্গি সংগঠন আইএস চ্যাম্পিয়নস লিগের ম্যাচগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছে
জঙ্গি সংগঠন আইএস চ্যাম্পিয়নস লিগের ম্যাচগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছে, এক্স

আইএসের বার্তা প্রচারকারী সংগঠন আল-আজাইম চ্যাম্পিয়নস লিগে হামলার হুমকির বিষয়টি আজ সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে জানায়। আইএসের পক্ষ থেকে তারা পোস্টারের মতো একটি ছবি প্রকাশ করে এক্সসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। এ সপ্তাহে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের চারটি ম্যাচ হবে লন্ডনের এমিরেটস স্টেডিয়াম, প্যারিসের পার্ক দে প্রিন্সেস, মাদ্রিদের মেত্রোপলিতানো অ্যারেনা ও সান্তিয়াগো বার্নব্যুতে।

আইএস প্রকাশিত এক ছবিতে দেখা যায়, কালো পোশাক পরে একে-৪৭ রাইফেল নিয়ে এক ব্যক্তি দাঁড়িয়ে আছেন। ওই ব্যক্তির সামনে বিশাল স্টেডিয়াম আর পেছনে এ সপ্তাহে চ্যাম্পিয়নস লিগের চারটি ভেন্যুর নাম লেখা। ছবিটির ওপরে ক্যাপশন, ‘সবাইকে হত্যা করো।’

এই হুমকির পরেও ম্যাচগুলো নির্ধারিত সময়েই হবে বলে ঘোষণা দেয় উয়েফা। মাদ্রিদ থেকে স্পেন সরকারের প্রতিনিধি ফ্রান্সিসকো মার্তিন টাইমসকে বলেছেন, ‘গোয়েন্দা সংস্থা এবং রাষ্ট্রের নিরাপত্তা বাহিনী দ্বারা নির্ধারিত সতর্কতা স্তরের সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা নিরাপত্তা বাহিনী মোতায়েন করব।’

আর্সেনালের মাঠ এমিরেটস স্টেডিয়ামেরও নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে লন্ডন মেট্রোপলিটন পুলিশ, এক্স

এদিকে লন্ডন মেট্রোপলিটন পুলিশও হুমকির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে। লন্ডন পুলিশের উপসহকারী কমিশনার অ্যাডে অ্যাডেলেকান বলেছেন, ‘আমি জনসাধারণকে আশ্বস্ত করতে চাই যে আজকের রাতের ম্যাচের জন্য আমাদের একটি শক্তিশালী পুলিশিং পরিকল্পনা রয়েছে এবং ম্যাচটি যাতে শান্তিপূর্ণভাবে হয়, তা নিশ্চিত করতে আমরা ক্লাবের নিরাপত্তা দলের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাচ্ছি।’

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিঁ বলেছেন, হুমকির কারণে তাঁদের পুলিশপ্রধানও যথেষ্ট নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.