বাফুফেকে ২০ হাজার ডলার জরিমানা!

0
76
বসুন্ধরা কিংস অ্যারেনায় ঠাসা গ্যালারির ছবি

বিশ্বকাপ বাছাইয়ে ৭৯ ধাপ এগিয়ে থাকা লেবাননকে রুখে দেওয়ার পর বাংলাদেশের ফুটবলে বইছে সুবাতাস। শেখ মোরসালিনের বিশ্বমানের গোলের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিনিয়ত শেয়ার করছেন ফুটবলপ্রেমীরা। একই সঙ্গে বসুন্ধরা কিংস অ্যারেনায় ঠাসা গ্যালারির ছবি প্রদর্শন করে অনেকে বোঝাতে চেয়েছেন, ফুটবলে নতুন করে বইছে জোয়ার।

ফুটবল মাঠে দর্শক ফেরার খবরটি ইতিবাচক হয়ে যেমন এসেছে, তেমনি করে সমর্থকদের অশোভন আচরণের জন্য বেকায়দায় পড়তে হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। মাঠে দর্শকদের আতশবাজি ফোটানোর কারণে ম্যাচের সৌন্দর্য নষ্ট হয়েছে এবং তা ফিফার নিয়ম ভেঙেছে। সেই জন্য জরিমানা করার বিষয়টি মৌখিকভাবে ফেডারেশনের কর্মকর্তাদের জানিয়েছেন মঙ্গলবার

বাংলাদেশ-লেবানন লড়াইয়ে  ম্যাচ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করা মালয়েশিয়ার সিতি জুরায়দা মুস্তফা। অফিসিয়ালি এখনও চিঠি না পেলেও ফিফার রুলসের কথা বলে মৌখিকভাবে ম্যাচ কমিশনার জরিমানার অঙ্ক ২০ হাজার ডলার হবে বলেও জানিয়েছেন ফুটবল ফেডারেশনকে। বৃহস্পতিবার সমকালের কাছে জরিমানার কথাটি বলেছেন বাফুফের বিশ্বস্ত একটি সূত্র।

ফেডারেশনের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষারও জরিমানার শঙ্কা করছেন। যদিও বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছে জরিমানা না করার অনুরোধ করেছেন বাফুফে কর্তারা। প্রায় ২৫ লাখ টাকার মতো জরিমানা দিতে হবে, নাকি এবারের মতো ছাড়া পেয়ে যাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন, তা এক সপ্তাহের মধ্যে জানা যেতে পারে।

কিংস অ্যারেনা মূলত বসুন্ধরার ভেন্যু। সিলেটের মাঠ খেলার অনুপযোগী এবং বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংস্কার কাজের জন্য জাতীয় দলের খেলার ভরসা আন্তর্জাতিক মানসম্পন্ন স্টেডিয়াম বসুন্ধরা কিংস। কিন্তু ম্যাচটি যেহেতু জাতীয় দলের, তাই দর্শকদের উচ্ছৃঙ্খলার জন্য জরিমানাটা দিতে হবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকেই। মূলত ৭-৮ হাজার দর্শক ধারণক্ষমতার গ্যালারিতে সেদিন ১২ হাজারেরও বেশি দর্শক উপস্থিত ছিলেন।

  • ২০১৯ সালের ১০ অক্টোবর বাংলাদেশ-কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বঙ্গবন্ধু স্টেডিয়ামে দর্শকদের অশোভন আচরণের জন্য ১৩ লাখ টাকা জরিমানা গুনতে হয়েছিল বাফুফেকে।

ধারণক্ষমতার অতিরিক্ত দর্শক মাঠে প্রবেশ করে বেশ কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছেন। সমর্থকদের আতশবাজি ফোটানো, মাঠে বোতল মারা এবং মাঠে ঢুকে যাওয়ার বিষয়টি দৃষ্টিগোচর হয়েছিল ম্যাচ কমিশনার জুরায়দা মুস্তফার। কোন গ্যালারি থেকে এসব করা হয়েছে তা চিহ্নিত করতে ইতোমধ্যে অভ্যন্তরীণভাবে কাজ শুরু করে দিয়েছে ফেডারেশন। অনেকেরই ধারণা, দেশের ফুটবলে নতুন সমর্থকগোষ্ঠী ‘বাংলাদেশ ফুটবল আলট্রাস’ এর সমর্থকদের গ্যালারি থেকেই নাকি সবুজ আর লাল রং মিশ্রিত আতশবাজি ফোটানো, বোতল মারা এবং মাঠে ঢুকে যাওয়ার মতো ফিফার নিয়মবহির্ভূত কর্মকাণ্ড ঘটেছে। এর জন্য দায় এড়াতে পারে না ফেডারেশন।

‘বসুন্ধরা কিংসের সঙ্গে সমন্বয় করেই সবকিছু করা হয়েছে। এত চেক করার পরও কীভাবে এসব নিয়ে মাঠে ঢুকেছে দর্শকরা, তা আমরা দেখছি। আর ফিফা থেকে অফিসিয়ালি না জানানো পর্যন্ত এখনই কিছু বলতে পারছি না। যতটুকু মনে হচ্ছে, ২০ হাজার ডলারের মতো জরিমানা হতে পারে এই কারণে। আমরা ফিফাকে অনুরোধ করেছি, বিষয়টি বিবেচনা করতে। এখন দেখা যাক কী হয়। ফিফা এসব বিষয় তাদের ডিসিপ্লিন কমিটিতে পাঠাবে। তার পর আমাদের সিদ্ধান্ত জানাবে তারা’– বলেন বাফুফে সাধারণ সম্পাদক।

ইউরোপিয়ান ফুটবলে গ্যালারিতে দশর্কদের আতশবাজি ফোটানোর কারণে জরিমানা গুনতে হয়েছিল বেনফিকার মতো অনেক ক্লাবকে। দেশের ক্লাবের মতো নানা ইস্যুতে অতীতে জরিমানা গুনতে হয়েছিল বাফুফেকেও। সাবেক কোচ জেমি ডে, রেনে কোস্টারের মতো কোচদের পারিশ্রমিক পরিশোধ না করায় জরিমানা দিতে হয়েছিল দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে।

আর বিশ্বকাপ বাছাইয়ে অতীতেও দর্শকদের উচ্ছৃঙ্খল আচরণের কারণে জরিমানা গুনতে হয়েছিল বাফুফেকে। ২০১৯ সালের ১০ অক্টোবর বাংলাদেশ-কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বঙ্গবন্ধু স্টেডিয়ামে দর্শকদের অশোভন আচরণের জন্য ১৩ লাখ টাকা জরিমানা গুনতে হয়েছিল বাফুফেকে। একই কারণে এবার আরও বড় অঙ্কের জরিমানার সামনে ফুটবল ফেডারেশন।

সাখাওয়াত হোসেন জয়

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.