বুসান চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছে বাংলাদেশের ‘বলী’

0
83
‘বলী’

২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‌’বলী’ (দ্য রেসলার) সিনেমাটি। আজ শুক্রবার বাংলাদেশ সময় সকালে উৎসবের সমাপনী দিনে এ পুরস্কার ঘোষণা করা হয়।বুসান উৎসবের অফিশিয়াল ওয়েবসাইট ও ফেসবুক পেজে পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়েছে। মর্যাদাপূর্ণ এ চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগে প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে পুরস্কার জিতল ‌’বলী’। নিউ কারেন্টস বিভাগে দুটি সিনেমাকে পুরস্কার দেওয়া হয়। ‌’বলী’ ছাড়া এ বিভাগে পুরস্কার জিতেছে জাপানের ‌’মোরি তাতসুয়া’। দুই সিনেমাই পুরস্কার হিসেবে ৩০ হাজার ডলার পেয়েছে।

পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী
পরিচালক ইকবাল হোসাইন চৌধুরীছবি : সংগৃহীত

ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‌’বলী’ (দ্য রেসলার) সিনেমাটি সম্পর্কে বুসান উৎসবে নিউ কারেন্টস বিভাগের বিচারকদের পক্ষ থেকে বলা হয়েছে, ‌‌’ইকবাল হোসাইন চৌধুরীর “দ্য রেসলার” ছবিটি যেন দুর্দান্ত এক সিঙ্গেল রাউন্ড ম্যাচ, যেখানে জাদুকরিভাবে গল্প বলা হয়েছে।’

২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানের ছবি ‘বলী’ (দ্য রেসলার)। ছবিটির প্রযোজক পিপলু আর খান। সহ–প্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে দেখা গেছে তাঁকে।

পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী জানান,,‌ বলী সাগরপাড়ের গল্প। সাগরের মতোই বলী ছবির মূলত দুটি রূপ। একটি খুবই শান্ত, রহস্যময়। আরেকটি খুবই নিষ্ঠুর বিধ্বংসী রূপ। সিনেমার দুটি পোস্টারে এ দুই রূপ ধরা পড়েছে।

‘বলী’ সিনেমার দৃশ্য। ছবি : পরিচালকের সৌজন্যে
‘বলী’ সিনেমার দৃশ্য। ছবি : পরিচালকের সৌজন্যে

গত বছরের এপ্রিল-মে মাসে ছবিটির টানা শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়। তারও আগে লম্বা সময় নিয়ে চলেছে ছবির অডিশন। চট্টগ্রাম ও ঢাকার মঞ্চের একদল নবীন প্রতিভাবান শিল্পী কাজ করেছেন এ সিনেমায়। এ বছরের শেষে সিনেমাটি প্রেক্ষাগৃহে আসতে পারে।

পরিচালক জানালেন, সিনেমায় চট্টগ্রামের আঞ্চলিক ভাষার ব্যবহার নিয়ে, ‘চট্টগ্রামের নতুন প্রজন্মের অনেকে চট্টগ্রামের ভাষায় কথা বলতে তেমন আগ্রহী নয়। এ কারণে আমাদের আঞ্চলিক ভাষার অনেক শব্দ হারিয়ে যাচ্ছে। “বলী” (দ্য রেসলার) এই ভাষাকে সংরক্ষণ করবে দীর্ঘদিন। কারণ, এই ছবি এরই মাঝে বুসান সিনেমা সেন্টারের আর্কাইভে জায়গা করে নিয়েছে।’

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭, ৮ ও ৯ অক্টোবর ছিল সিনেমাটির প্রদর্শনী। প্রতিটি প্রদর্শনী শেষেই দর্শকদের বহু ধরনের প্রশ্নের উত্তর দিতে হয়েছে ‘বলী’ টিমকে। সেসব প্রশ্নে উঠে আসে বলীখেলা নিয়ে কোরীয় দর্শকদের আগ্রহের কথা।

 ‘বলী’ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সংগৃহীত
‘বলী’ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সংগৃহীত

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে এশিয়ার সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব বলে বিবেচনা করা হয়। দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস অ্যান্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি ইতিমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্যালন্ডারে একটি গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে জায়গা করে নিয়েছে।

এ বছর ২৮তম বুসান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে বাংলাদেশের তিন সিনেমা। এর মধ্যে নিউ কারেন্টস বিভাগে প্রতিযোগিতা করেছে ‘বলী’ ও বিপ্লব সরকারের ‘আগন্তুক’। এ ছাড়া কিম জিসোক বিভাগে প্রতিযোগিতা করছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘অটোবায়োগ্রাফি’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.