কেমন বৃষ্টি হবে, জানাল আবহাওয়া অধিদপ্তর

0
91
গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর

রাজধানীর আকাশ গতকাল রোববার দিনের বেশির ভাগ সময় মেঘলা ছিল। বিকেল নাগাদ নামে বৃষ্টি। তবে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকাগুলোয় হালকা বৃষ্টি হয়েছে। আজ সোমবারও এসব এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ সকাল ৭টায় প্রকাশিত আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ৬ ঘণ্টায় রাজধানী ঢাকা ও আশপাশের এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। বজ্রপাতের আশঙ্কাও রয়েছে। আকাশ থাকতে পারে আংশিক মেঘলা। এ ছাড়া দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০–১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বলা হয়েছে, আজ সকাল ৬টায় রাজধানীতে তাপমাত্রা ছিল ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ। আজ দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, আজ সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে উত্তরাঞ্চলের জেলাগুলোয় বেশি বৃষ্টি হতে পারে।

এর আগে গতকালের পূর্বাভাসে বলা হয়েছিল, আগামী দুই–এক দিন ঢাকায় বৃষ্টি কমলেও আশপাশের জেলাগুলোতে বাড়তে পারে। সেই সঙ্গে সিলেট বিভাগসহ উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হয়ে নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেছিলেন, আগামী দুই–এক দিন ঢাকা শহরে বৃষ্টি কম হতে পারে। তবে ঢাকার আশপাশের জেলাগুলোতে বৃষ্টি বাড়তে পারে। এ সময় উত্তরাঞ্চলসহ সিলেট বিভাগেও বৃষ্টি বাড়তে পারে। এতে এসব এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

এদিকে চলতি মাসের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, জুলাইয়ে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এই মাসে দেশের উত্তর–পশ্চিম ও মধ্যাঞ্চলে একটি বজ্রঝড় হতে পারে। আর সারা দেশে তিন থেকে পাঁচটি হালকা বজ্রঝড় হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.