কেইনের পেনাল্টি মিস, ইংল্যান্ডকে বিদায় করে সেমিফাইনালে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স

ফ্রান্স ২: ১ ইংল্যান্ড

0
173
দুই অ্যাসিস্টে জয়ের অন্যতম নায়ক গ্রিজমানকে নিয়ে এমবাপ্পের উদ্‌যাপন, ছবি: রয়টার্স

ম্যাচের শুরু থেকই আক্রমণাত্মক খেলে ফ্রান্স। এমবাপ্পে–গ্রিজমান–জিরুরা ইংল্যান্ডের রক্ষণে চাপ তৈরি করে। ফ্রান্সের ছন্দময় আক্রমণে কিছুটা ছন্নছাড়া হয়ে পড়ে ইংলিশরা। ১১ মিনিটে অলিভিয়ের জিরুর হেড জমা পড়ে জর্দান পিকফোর্ডের গ্লাভসে। হাই প্রেসিংয়ের চেষ্টা করেও সুবিধা করতে পারছিল না ইংল্যান্ড।

চাপের মুখে ১৬ মিনিটে ঠিকই ভেঙে পড়ে ইংলিশ রক্ষণ। দারুণ এক সংঘবদ্ধ আক্রমণে আঁতোয়ান গ্রিজমানের কাছ থেকে বল পেয়ে ডি–বক্সের বাইরে থেকে শট নিয়ে লক্ষ্যভেদ করেন চুয়ামেনি।

গোল খেয়ে যেন জেগে ওঠে ইংলিশরা। ফ্রি কিক থেকে ২০ মিনিটে লুক শর শট ঠেকান উগো লরিস। ২৩ মিনিটে ফের কেনকে গোল বঞ্চিত করেন ফরাসি গোলরক্ষক। ২৫ মিনিটে হ্যারি কেন ডি–বক্সে পড়ে গেলে পেনাল্টি আবেদন করেন ইংল্যান্ডের খেলোয়াড়েরা।

তবে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির আবেদন বাতিল করেন রেফারি। ২৯ মিনিটে কেইনের বুলেট শট কোনোরকমে ঠেকান উগো লরিস। একটু পর কর্নারে জটলা থেকে ইংলিশদের গোল হতে হতেও হয়নি।

প্রথমবার পারলেও দ্বিতীয়বার আর বল জালে জড়াতে পারেননি কেইন

প্রথমবার পারলেও দ্বিতীয়বার আর বল জালে জড়াতে পারেননি কেইন
ছবি: রয়টার্স

বেলিংহাম–সাকারা ডান দিক থেকে আক্রমণ তৈরির চেষ্টা করেছিলেন। তবে ফরাসি ডিফেন্স ভাঙার জন্য সেসব যথেষ্ট ছিল না। ফের নিজেদের গুছিয়ে নিয়ে ফ্রান্সও চেষ্টা করেছে আক্রমণে গিয়ে ব্যবধান বাড়ানোর। তবে তারাও ইংল্যান্ডের রক্ষণের আশপাশে এসে পথ হারাচ্ছিল। শেষ পর্যন্ত অবশ্য এগিয়ে থেকে বিরতিতে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

বিরতির পরপর ৪৭ মিনিটে জুট বেলিংহামের দারুণ এক ভলি আরও দারুণভাবে ঠেকিয়ে দেন লরিস। পরের মুহূর্তে জটলা থেকে সুযোগ তৈরি হলেও এবারও লরিস বাঁধা পেরোতে পারেনি ইংল্যান্ড। তবে ফরাসি ডিফেন্সে চাপ প্রয়োগ করে ঠিকই পেনাল্টি আদায় করে নেয় ইংলিশরা।

ডান প্রান্ত দিয়ে বারবার হুমকি তৈরি করা বুকায়ো সাকা ফাউলের শিকার হলে পেনাল্টি পায় থ্রি লায়নসরা। হ্যারি কেন শট নেওয়ার আগে এমবাপ্পে গিয়ে কিছু বলেও এসেছিলেন। তবে কেইনের বুলেট শটটা সম্ভবত কোনো কিছুতেই থামানো সম্ভব ছিল না।

এই গোলে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলে ওয়েইন রুনিকে ছুঁলেন কেন। দুজনের গোল এখন ৫৩। ৫৫ মিনিটে ফ্রান্সের আক্রমণ রুখে দেন লরিস। এমবাপ্পে ও কাইল ওয়াকারের বহুল আলোচিত দ্বৈরথ দেখা গেল ৫৭ মিনিটে। তবে এমবাপ্পের সঙ্গে গতিতে পেরে ওঠলেন না ওয়াকার।

ফ্রান্সের উদ্‌যাপন

ফ্রান্সের উদ্‌যাপন
ছবি: রয়টার্স

তবে শেষ পর্যন্ত পিএসজি তারকা আক্রমণ আলোর মুখ দেখেনি। ৭০ মিনিটে ম্যাগুয়ারের হেড পোস্টের বাইরে দিয়ে যায়। একটু পর দারুণ এক আক্রমণে বল পোস্টের রাখতে ব্যর্থ হন সাকা। ৭৭ মিনিটে ফ্রান্সের দারুণ একটি আক্রমণ ঠেকিয়ে দেন পিকফোর্ড। তবে ৭৮ মিনিটে আর শেষ রক্ষা হয়নি। এবারও দৃশ্যপটে সেই গ্রিজমান। তাঁর দারুণ এক ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন জিরু।

একটু পর আবার নাটক। ফের পেনাল্টি পেল বদলি নামা ম্যাসন মাউন্টকে ফেলে দিয়ে ইংল্যান্ডকে এবার পেনাল্টি উপহার দিলেন থিও এরনান্দেজ। স্পট কিকে এবার আকাশের ঠিকানায় বল পাঠিয়ে সমতায় ফেরার সুযোগ নষ্ট করেন কেইন। সে সঙ্গে নিশ্চিত করেন ইংল্যান্ডের বিশ্বকাপ থেকে বিদায়ও। শেষ দিকে একের পর এক চেষ্টা করেও যে কোনো কাজে আসেনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.