জুলাই শহীদ ফাউন্ডেশন’র কার্যক্রম সম্পর্কে যা জানালেন উপদেষ্টা নাহিদ

0
17
উপদেষ্টা নাহিদ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যোগ দিয়ে যারা প্রাণ হারিয়েছেন, তাদের স্মরণে এবং হতাহতদের পরিবারের সাহায্যার্থে গঠিত ‘জুলাই শহীদ ফাউন্ডেশন’র যাত্রা শুরু হয়েছে। সরকারের কাছ থেকে ১০০ কোটি টাকা অনুদান নিয়ে আজ (১৭ সেপ্টেম্বর) থেকে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে এ ফাউন্ডেশন।

আন্দোলনে আহত-নিহতদের আর্থিক সহায়তা ও পুনর্বাসনসহ বিভিন্ন বিষয়ে কাজ করবে সংগঠনটি। এ বিষয়ে বিস্তারিত কথা বলেছেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও সম্প্রচার উপদেষ্টা, জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের সদস্য নাহিদ ইসলাম।

তিনি বলেন, এক সপ্তাহের মধ্যে ফাউন্ডেশনের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা দেয়া শুরু হবে। ফান্ডে অনুদান দিতে দেশবাসীর প্রতি আহ্বানও জানান তিনি।

নাহিদ জানান, আপাতত শহীদ পরিবারকে এককালীন জরুরি আর্থিক সহায়তা দেয়া হবে। এরপর দীর্ঘমেয়াদী পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। একইসাথে মানসিক হেল্থ কাউন্সিলের মাধ্যমে সেবা দেয়ার পরিকল্পনাও রয়েছে সংগঠনটির।

৭ সদস্য বিশিষ্ট ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’র পরিকল্পনার বিষয়ে নাহিদ বলেন, শহীদ পরিবারের জন্য নিয়মিত ভাতার ব্যবস্থা করা হবে। শহীদদের স্মৃতি ধরে রাখতে আর্কাইভের ব্যবস্থাসহ দীর্ঘমেয়াদে তাদের সাহায্যের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে। এছাড়া আহতদের এবং নিহতদের পরিবারের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করবে সংগঠনটি। জুলাই-আগস্টের গণহত্যা সম্পর্কে বৈশ্বিক প্রচারণা চালানো হবে বলেও জানান তিনি।

নাহিদ ইসলাম আরও জানান, এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রায় ৮০০ শহীদ এবং ২০ হাজারের বেশি আহত হওয়ার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ৭০০ পরিবারের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছে, সব পরিবারের সঙ্গে যোগাযোগ শেষ হলে স্মরণসভা করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.