জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপের টিকিট পেল শ্রীলঙ্কা

0
143
২০২৩ ওয়ানডে বিশ্বকাপের চূড়ান্তপর্বে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা, ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

ওয়েস্ট ইন্ডিজ না পারলেও পা হড়কায়নি শ্রীলঙ্কা। বাছাইপর্বে এক ম্যাচ হাতে রেখেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ১৯৯৬–এর চ্যাম্পিয়নরা। আজ জিম্বাবুয়েকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় বিশ্ব আসরের টিকিট কাটে শ্রীলঙ্কা।

এর মাধ্যমে ১৩তম বিশ্বকাপের দশ দলের নয়টি চূড়ান্ত হয়ে গেছে। বাকি একটি জায়গার লড়াইয়ে আছে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস। আগেই বাছাইপর্ব থেকে বাদ পড়া নিশ্চিত হয়ে গেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের।

আজ বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে দুই দলই নেমেছিল বিশ্বকাপ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে।দিনের শুরুতেই লক্ষ্যপূরণের জন্য টসভাগ্যকে সঙ্গে পেয়ে যান শ্রীলঙ্কা অধিনায়ক দাসুন শানাকা।

আর অধিনায়কের সিদ্ধান্তকে শুরুতেই যৌক্তিক করে তোলেন দিলশান মাদুশঙ্কা। বাঁহাতি এ পেসার নিজের প্রথম ১৯ বলের মধ্যেই তুলে নেন জিম্বাবুয়ের তিন টপ অর্ডার ব্যাটসম্যান জয়লর্ড গাম্বি, ক্রেইগ আরভিন ও ওয়েসলি মাধেভেরকে। ৩০ রানের মধ্যে প্রথম তিন উইকেট হারিয়ে ফেলা জিম্বাবুয়ে আর ঘুরে দাঁড়াতে পারেনি। মাহিশ তিকশানার স্পিন ও মাথিসা পাথিরানার পেসে এলোমেলো হয়ে শেষ পর্যন্ত গুটিয়ে যায় ১৬৫ রানে।

তিকশানা ২৫ রানে ৪টি, মাদুশঙ্কা ১৫ রানে ৩ উইকেট নেন।

স্বল্প রান তাড়ায় তেমন কোনো সমস্যাই হয়নি শ্রীলঙ্কার। পাথুম নিশাঙ্কা ও দিমুত করুনারত্নের উদ্বোধনী জুটিই তুলে ফেলে ১০৩ রান। করুনারত্নে ৫৬ বলে ৩০ রান করে আউট হলেও নিশাঙ্কা টিকেছিলেন জয় নিশ্চিত পর্যন্ত। ৩৪তম ওভারের প্রথম বলে চার মেরে দলের জয় যেমন নিশ্চিত করেন, পূর্ণ করেন ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিও। অবশ্য ১০২ বলে ১০১ রানে অপরাজিত থেকেও নিশাঙ্কা ম্যাচসেরা নন। সেরার পুরস্কারটি উঠেছে ২৫ রানে ৪ উইকেট নেওয়া তিকশানার হাতে।

হেরে গেলেও অবশ্য জিম্বাবুয়ের বিশ্বকাপ টিকিট নিশ্চিতের পথ বন্ধ হয়ে যায়নি। বাছাইয়ের সুপার সিক্স পর্বে মঙ্গলবার স্কটল্যান্ডের মুখোমুখি হবে তারা। জিম্বাবুয়ের পয়েন্ট ৬, এক ম্যাচ কম খেলা স্কটল্যান্ডের পয়েন্ট ৪। জিম্বাবুয়ে স্কটিশদের কাছে হেরে গেলে বাদ পড়ার শঙ্কায় থাকবে, কারণ স্কটল্যান্ডের আরও একটি ম্যাচ থাকবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৩২.২ ওভারে ১৬৫ (উইলিয়ামস ৫৬, রাজা ৩১; তিকশানা ৪/২৫, মাদুশঙ্কা ৩/১৫)।

শ্রীলঙ্কা: ৩৩.১ ওভারে ১৬৯/১ (নিশাঙ্কা ১০১*, করুনারত্নে ৩০; এনগারাভা ১/৩৫)।

ফল: শ্রীলঙ্কা ৯ উইকেটে জয়ী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.