জার্মানিতে বৃত্তি, ১২০০ ইউরোর সঙ্গে মিলবে স্বাস্থ্যবিমা

0
153
জার্মানিতে বৃত্তি

বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের পড়তে যাওয়ার জন্য অন্যতম গন্তব্য জার্মানি। দেশটিতে কয়েকটি বৃত্তি নিয়ে পড়তে যাওয়া যায়। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য দেশটি ফ্রেডরিখ ইবার্ট স্টিফটাং বৃত্তির ঘোষণা দিয়েছে। যোগ্যাতা পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবেন যে কেউ। জার্মানিতে পিএইচডি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনেক সুযোগ-সুবিধা দেওয়া হয়।

শিক্ষাবৃত্তিটি জার্মানির সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির একটি ফাউন্ডেশন থেকে দেওয়া হয়। বিদেশি শিক্ষার্থীদের জন্য ফাউন্ডেশনটি এ বৃত্তির ঘোষণা দিয়েছে। বিশ্বের ১০০টির অধিক দেশে এ ফাউন্ডেশনের কার্যক্রম পরিচালিত হয়। ফাউন্ডেশনের সদর দপ্তর জার্মানির বন ও বার্লিনে।

জার্মানির পুরোনো এই ফাউন্ডেশন উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য পোস্ট গ্র্যাজুয়েট/ডক্টরাল স্টাডিজ প্রোগ্রামে শতভাগ বৃত্তি প্রদান করে। এ প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা নিজ নিজ ক্ষেত্রে দক্ষ ও যোগ্য হয়ে উঠবেন। বিদেশি শিক্ষার্থীরা ১৯৭১ সাল থেকে পেয়ে আসছেন ইউরোপের ফ্রেডরিখ ইবার্ট স্টিফটাং বৃত্তি।

আবেদনের যোগ্যতা
*আবেদনকারীকে অবশ্যই জার্মান ভাষায় দক্ষ হতে হবে;
*সব বিষয়ের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন;
*এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকা, সোভিয়েত-পরবর্তী প্রজাতন্ত্রগুলোর এবং দক্ষিণ-পূর্ব ইউরোপের (ইউরোপীয় ইউনিয়নভুক্ত) দেশগুলোর নাগরিক হতে হবে;
*অবশ্যই পড়াশোনার উদ্দেশ্যেই আসতে হবে।

এ বৃত্তির সুযোগ-সুবিধা
*বিদেশি শিক্ষার্থীদের প্রতি মাসে ১ হাজার ২০০ ইউরো দেওয়া হবে;
*কোনো টিউশন ফি দিতে হবে না;
*ফাউন্ডেশন থেকে স্বাস্থ্যবিমা মিলবে;
*জার্মানিতে বিনা অর্থে অধ্যয়ন ও জার্মান সংস্কৃতি বিকাশে গবেষণা করার সুযোগ
*বিভিন্ন সভা ও সেমিনারে অংশগ্রহণের সুযোগ থাকবে;

আবেদন যেভাবে
*ফ্রেডরিখ স্টিফটাং বৃত্তির আবেদন অনলাইনে করতে হবে;
*আবেদন অবশ্যই জার্মান ভাষায় করতে হবে;
*নির্বাচক কমিটি ভর্তি ও বৃত্তির চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। প্রতিবছর ১৫ বিদেশি শিক্ষার্থীকে ফ্রেডরিখ স্টিফটাং বৃত্তির জন্য মনোনীত করা হয়। এ বৃত্তির জন্য ক্লিক করুন এখানে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.