জাপানের বিমানবন্দরে বোমা বিস্ফোরণ, ৮৭ ফ্লাইট বাতিল

0
19
জাপানের বিমানবন্দরে বোমা বিস্ফোরণ
জাপানের একটি আঞ্চলিক বিমানবন্দরের রানওয়েতে আকস্মিক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণস্থলে বিশাল এক গর্তের সৃষ্টি হয়েছে। এ ঘটনায় বিমানবন্দরের অন্তত ৮৭টি ফ্লাইট সাময়িকভাবে বাতিল করা হয়েছে।
 
বুধবার (০২ অক্টোবর) দক্ষিণ জাপানের কিউশু দ্বীপে মিয়াজাকি বিমানবন্দরের রানওয়ের কাছে এ বোমা বিস্ফোণের ঘটনা ঘটে। খবর টিআরটি ওয়ার্ল্ডের।
 
প্রতিবেদন মতে, বোমাটি মাটির নিচে ছিল। বিস্ফোরণে ফলে বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন বাহিনী ফেলেছিল। এতকাল এটি মাটির নিচে অবিস্ফোরিত অবস্থায় ছিল।
 
জানা গেছে, জাপানের এ বিমানবন্দরটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয়েছিল। এ ঘাঁটি থেকে তখন আত্মঘাতী অভিযান পরিচালনা করা হতো।
 
জাপানের ভূমি, অবকাঠামো, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বুধবার ভোরে বোমাটি বিস্ফোরিত হয়েছে। এর ফলে সাত মিটার চওড়া ও এক মিটার গভীর একটি গর্ত তৈরি হয়। এজন্য প্রাথমিকভাবে রানওয়েটি বন্ধ রাখা হয়।
 
জাপান গ্রাউন্ড সেলফ-ডিফেন্স ফোর্সের সদস্যরা জানিয়েছেন, বিস্ফোরিত এ বোমাটি যুক্তরাষ্ট্রের তৈরি। মাটির নিচে চাপা থাকায় এটি বিস্ফোরিত হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনী এটি ফেলে থাকতে পারে।
 
অবশ্য এ বিস্ফোরণের ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। জাপান সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি জানান, বিস্ফোরণের ফলে রানওয়ের ক্ষতিগ্রস্ত অংশটি মেরামতের কাজ চলছে।
 
জাপানের নিরাপত্তা বাহিনী বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার ৭৯ বছরেরও বেশি সময় পরও জাপানজুড়ে অনেক অবিস্ফোরিত বোমা রয়ে গেছে। এসব বোমা নিষ্ক্রিয় করার কাজ চলমান রয়েছে। গত বছর ৩৭ দশমিক ৫ টন ওজনের মোট ২ হাজার ৩৪৮টি বোমা নিষ্ক্রিয় করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.