সাংবাদিক রোজিনার সঙ্গে সাক্ষাৎ নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তার টুইট

0
146
রোজিনা ইসলাম ও রিচার্ড নেফিউ, ছবি: রিচার্ড নেফিউর টুইটার থেকে নেওয়া

প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেছেন সফররত মার্কিন পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতিবিরোধী সমন্বয়কারী রিচার্ড নেফিউ। এ সাক্ষাৎ নিয়ে তিনি একটি টুইট করেছেন।

আজ মঙ্গলবার করা টুইটে রিচার্ড বলেন, ‘সদয় সম্ভাষণের জন্য ধন্যবাদ, রোজিনা ইসলাম। আপনাকে দেখে এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে সাংবাদিকতা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তা নিয়ে আলোচনা করতে পেরে খুব ভালো লাগল।’

গত রোববার ঢাকায় আসেন রিচার্ড। ঢাকায় এসেই তিনি দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন গতকাল সোমবার সকালে তিনি নাগরিক সমাজের একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন।

সাংবাদিকতার মাধ্যমে দুর্নীতিবিরোধী লড়াইয়ে ভূমিকা রাখার জন্য মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২২ সালের অ্যান্টিকরাপশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড পান প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলাম। গত বছরের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে ওয়াশিংটনে রোজিনা ইসলামসহ বিশ্বের আট দেশের আট ব্যক্তির হাতে এই পুরস্কার তুলে দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়, পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিরা নিজ নিজ দেশে দুর্নীতি প্রতিরোধ, দুর্নীতির তথ্য প্রকাশ ও দুর্নীতি মোকাবিলায় নেতৃত্ব দিয়েছেন, সাহস দেখিয়েছেন, প্রভাব রাখতে সক্ষম হয়েছেন।

এক দশকের বেশি সময় ধরে প্রথম আলোয় কর্মরত রোজিনা ইসলাম। তিনি বাংলাদেশে করোনাকালে স্বাস্থ্য খাতের অনিয়ম তুলে ধরতে গিয়ে নিগ্রহ, নির্যাতন ও মামলার শিকার হয়েছিলেন।

সাহসী সাংবাদিকতার জন্য ২০২১ সালে রোজিনা ইসলামকে সেরা অদম্য সাংবাদিক (মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট) শ্রেণিতে ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড’ দিয়েছিল নেদারল্যান্ডসের আমস্টারডামভিত্তিক সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেড।

রোজিনা ইসলাম সাংবাদিকতায় আরও কিছু পুরস্কার পেয়েছেন। ২০২১ সালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্বাস্থ্য খাতে সেরা প্রতিবেদনের পুরস্কার পান তিনি। এ প্রতিবেদন ছিল স্বাস্থ্য খাতে নিয়োগে দুর্নীতিসংক্রান্ত। ২০১১, ২০১৪ ও ২০১৭ সালেও ডিআরইউ পুরস্কার পেয়েছেন তিনি।

রোজিনা ইসলাম ইউনেসকো অ্যাওয়ার্ড (২০১১), কানাডিয়ান অ্যাওয়ার্ডস ফর এক্সিলেন্স ইন বাংলাদেশি জার্নালিজম (২০১১), লতিফুর রহমান পুরস্কার, প্রথম আলো সেরা প্রতিবেদক পুরস্কার (২০১৩ ও ২০১৪), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সেরা অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কারসহ (২০১৫) বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.