চতুর্থ গণবিজ্ঞপ্তি, ভেরিফিকেশন চালু অবস্থায় নিয়োগের সুপারিশ করবে এনটিআরসিএ

0
124
এনটিআরসিএ

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের সুপারিশ পাওয়া চাকরিপ্রার্থীদের কর্মস্থলে যোগদান সহজ ও দ্রুত করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ জন্য অনলাইন ভেরিফিকেশন চলমান অবস্থায় প্রার্থীদের নিয়োগের সুপারিশ করার কথা ভাবছে প্রতিষ্ঠানটি। তবে সেটি করা হতে পারে ভেরিফিকেশনের ফরম পূরণের শেষ তারিখের পর থেকে।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান এনামুল কাদের খান বলেন, এবারই প্রথমবারের মতো এনটিআরসিএ অনলাইনে পুলিশ ভেরিফিকেশনের পদ্ধতি চালু করেছে। এটি অনলাইনে পূরণ করার জন্য চাকরির সুপারিশ পাওয়া প্রার্থীদের সময় দেওয়া হয়েছে। সময় শেষ হলে প্রার্থীরা যাতে ভেরিফিকেশন চলমান অবস্থায় কর্মস্থলে যোগদান করতে পারেন, সেই সুপারিশ করার কথা ভাবা হচ্ছে।

ওয়ালটনে চাকরি, নেবে ১০০ নারী কর্মী

এনটিআরসিএ সূত্র জানায়, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের সুপারিশ পাওয়া প্রার্থীরা অনেক দিন ধরে এই নিয়োগ কার্যক্রমের সঙ্গে যুক্ত আছেন। প্রথমে প্রিলিমিনারি, পরে লিখিত ও সর্বশেষ মৌখিক পরীক্ষার মাধ্যমে পাস করেছেন। এরপর পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন ও সেখানে খালি থাকা সাপেক্ষে নিয়োগের সুপারিশ পেয়েছেন। দীর্ঘ এই সময়ে তাঁরা অনেক ধৈর্যের পরিচয় দিয়েছেন। তাই নিয়োগ পাওয়ার এই শেষ অবস্থায় প্রার্থীদের নিয়োগ দ্রুত করতে অনলাইন ভেরিফিকেশন চলমান রেখেই নিয়োগের সুপারিশ করার উদ্যোগ নেওয়ার কথা ভাবছে এনটিআরসিএ।

শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত নিয়োগের আগে পুলিশ ভেরিফিকেশন সহজ করার উদ্যোগ নিয়েছে এনটিআরসিএ। এ জন্য এবার প্রথমবারের মতো অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণ চলছে।

এনটিআরসিএর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইতিমধ্যে অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণ শুরু হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ অনলাইন পুলিশ ভেরিফিকেশনের এ কাজ তদারক করছে। ৩১ মে পর্যন্ত ভি-রোল ফরম পূরণ করে জমা দেওয়া যাবে।

৪০তম বিসিএসের নন–ক্যাডারদের আর কত অপেক্ষা?

অনলাইনে ভি-রোল ফরম পূরণ যেভাবে

অনলাইনে ভি-রোল ফরম পূরণের জন্য প্রত্যেক প্রার্থীকে এই লিংকে ক্লিক করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (MOHA) সুরক্ষা সেবা বিভাগের দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক প্রত্যেক প্রার্থীর মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে ইউজার আইডি ও পাসওয়ার্ড জানিয়ে দেওয়া হবে।

প্রার্থীদের কাছে পাঠানো ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে Online Security Clearence System-এ প্রবেশ করে ফরম পূরণ করা যাবে অথবা এনটিআরসিএর ওয়েবসাইটের (www.ntrca.gov.bd) চতুর্থ গণবিজ্ঞপ্তি-২০২২ নামের সেবা বক্সের অনলাইন পুলিশ ভেরিফিকেশন লগইন মেনুতে ক্লিক করে ফরম পূরণ করা যাবে।

এনটিআরসিএর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) হাতে হাতে, ডাকযোগে, কুরিয়ার সার্ভিসে কিংবা ই-মেইলে গ্রহণ করা হবে না। অনলাইন পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণ নির্দেশিকা চতুর্থ গণবিজ্ঞপ্তি-২০২২ নামের সেবা বক্সে পাওয়া যাবে। ফরমটি নির্ভুলভাবে পূরণ করে ৩১ মের মধ্যে অনলাইনে জমা দিতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে অনলাইনে কোনো প্রার্থী ভি-রোল ফরম জমা না দিলে সংশ্লিষ্ট প্রার্থীকে নিয়োগ সুপারিশের জন্য বিবেচনা করা হবে না।

আনসার ব্যাটালিয়নে ৪১৮ পদে চাকরির সুযোগ

শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত ৩২ হাজার ৪৩৮ প্রার্থীর চূড়ান্ত নিয়োগের আগে পুলিশ ভেরিফিকেশন সহজ করার জন্য এবার ভি-রোল ফরম অনলাইনে পূরণ করার উদ্যোগ নিয়েছে এনটিআরসিএ। প্রতিষ্ঠানটি বলছে, এবার নির্বাচিত প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন অনলাইনে করার কারণে অল্প সময়েই নিয়োগ পাবেন নির্বাচিত প্রার্থীরা। ২০২২ সালের ২১ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ।

১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০১৯ সালের ২৩ মে। প্রিলিমিনারি পরীক্ষা হয় ওই বছরেরই ৩০ আগস্ট, ফলাফল প্রকাশ করা হয় ৩০ সেপ্টেম্বর। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৫ ও ১৬ নভেম্বর। সর্বোচ্চ দুই মাসের মধ্যে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের কথা থাকলেও তা প্রকাশ করা হয় এক বছর পর ২০২০ সালের ১১ অক্টোবর। লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের এক বছরের বেশি সময় পর ২০২১ সালের ১৭ অক্টোবর ১৬তম নিবন্ধনের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.