শীতে চুল ভালো রাখতে কী করবেন

0
147
শীতে চুল

শীতের সময় শুষ্ক ও ঠান্ডা আবহাওয়ার কারণে ত্বকের পাশাপাশি চুলও রুক্ষ আর নির্জীব হয়ে পড়ে। এই সমস্যা সমাধানে নিয়মিত চুলের যত্ন নেওয়া প্রয়োজন। সেক্ষেত্রে ঘরোয়া পদ্ধতিই বেছে নেওয়া ভালো।

নারী ইস্যুভিত্তিক ভারতীয় ম্যাগাজিন ফেমিনাডটইন’য়ে প্রকাশিত প্রতিবেদনে ভারতের ‘পিওরপ্লে স্কিন সায়েন্স’য়ের বিজ্ঞানী জুইলি ফাদনিস বলেছেন, আর্দ্র তাপমাত্রা মাথার ত্বককে খসখসে ও রুক্ষ করে ফেলে। ফলে চুল হয়ে যায় কোঁকড়া ও শক্ত। এতে খুশকি, আগাফাটা, চুল পড়া সমস্যা দেখা দেওয়ার পাশাপাশি প্রাকৃতিক উজ্জ্বলতা কমে।

জুইলি আরও বলেন, অন্য সময়ের চেয়ে শীতকালে চুলের যত্ন নিতে সময় ও পরিশ্রম কম লাগে। কেবল সাধারণ কিছু নিয়ম মেনে চললেই সমস্যা অনেকটা কমিয়ে আনা সম্ভব।

এই সময় চুল ভালো রাখতে যা করবেন-

গরম পানি ব্যবহার না করা : শীতে গরম পানি দিয়ে গোসল করতে আরাম লাগলেও তা মাথার ত্বকে ব্যবহার করা মোটেও ঠিক নয়। এতে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। তাই গোসলে গরম পানি ব্যবহার না করে বরং কুসুম গরম পানি, মৃদু শ্যাম্পু করার পর ঠান্ডা পানি দিয়ে চুল ধোয়া উচিত।

পুষ্টি: মাথার ত্বকের পুষ্টি রক্ষা করা খুবই জরুরি। এজন্য সপ্তাহে দুই থেকে তিনবার মাথার ত্বকে তেল মালিশ করতে হবে। চুল পরিষ্কার করতে হবে মৃদু শ্যাম্পু দিয়ে।

খুশকি চুলের অন্যতম সমস্যা। খুশকি হওয়ার অন্যতম কারণ শুষ্ক মাথার ত্বক অথবা ফাঙ্গাস। অতিরিক্ত তেল দেওয়া বা শ্যাম্পু করা দুটোই মাথার ত্বকের জন্য ভালো নয়। অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু অথবা টি ট্রি তেল ও ‘পাইরোকটন ওলামিন’ মাথার ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

সঠিক প্রসাধনী ব্যবহার : চুলের ধরন বুঝে বিশেষভাবে তৈরি প্রসাধনী ব্যবহার করতে হবে। টি ট্রি তেল, শিয়া বাটার, আর্গন তেল, ম্যাকাডামিয়া তেল, ভিটামিন বি, জলপাইয়ের তেল ইত্যাদি চুল মসৃণ করে। তাই চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে এসব তেল বেছে নিতে হবে।

স্বাস্থ্যকর জীবনযাপন
: শীতকালে নানা ধরনের সবুজ শাক সবজি ও বেরি-ধরনের ফল পাওয়া যায়। খাবার তালিকায় এসব উপাদান যোগ করতে পারেন। এসব খাবারে থাকা  ‘ফলিকল’ চুল শক্তিশালী রাখতে সহায়তা করে।

জুইলি বলেন, চুলের জন্য মৌসুমি উপাদানের চেয়ে শক্তিশালী আর কিছু নেই। শীতকালে পানি পানের প্রবণতা কমে যায়। এ কারণে আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পানি পান করতে হবে। প্রয়োজনে কুসুম গরম পানি, গ্রিন টি বা জিরা পানি পান করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.