চীনের সেনাবাহিনীকে নিয়ে রসিকতা, গুনতে হলো ২১ লাখ ডলার জরিমানা

0
93
চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সদস্যরা

চীনের একটি কৌতুকাভিনেতার দল (কমেডি ট্রুপ) দেশটির সেনাবাহিনীর একটি স্লোগান নিয়ে রসিকতা করেছিল। তবে এ রসিকতা ভালোভাবে নেয়নি কর্তৃপক্ষ। সাজা হিসেবে জরিমানা করা হয়েছে দলটিকে। তা-ও যেনতেন পরিমাণে নয়, পাক্কা ২১ লাখ ডলার দণ্ড দিতে হচ্ছে দলটিকে।

ওই কৌতুক দলের নাম সাংহাই জিয়াওগুও কালচার মিডিয়া কোম্পানি। জানা গেছে, দলটির কৌতুকাভিনেতা লি হাওশি গত শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে একটি শো করেন। এতে কুকুরের আচরণকে সামরিক আচরণের সঙ্গে তুলনা করে কৌতুক পরিবেশন করেন তিনি।

কৌতুকটি পরিবেশনের সময় লি হাওশি ‘জেতার জন্য লড়াই করুন, অনুকরণীয় আচরণ তৈরি করুন’ লাইনটি ব্যবহার করেন। ২০১৩ সালে চীনা প্রেসিডেন্ট সি চিন পিং দেশটির সামরিক বাহিনীর লক্ষ্য হিসেবে সেনাসদস্যদের উদ্দেশে এ কথা বলেছিলেন। পরে সেটিকে স্লোগান হিসেবে গ্রহণ করা হয়।

লি হাওশির এ কৌতুকের একটি অডিও চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে ছড়িয়ে পড়ে। সেটায় অনেকে মজা পান। অনেকে আবার সমালোচনাও করেন। গত মঙ্গলবার এ বিষয়ে তদন্তের ঘোষণা দেয় স্থানীয় কর্তৃপক্ষ।

পরে ওই কৌতুক দলের বিরুদ্ধে চীনের পিপলস লিবারেশন আর্মিকে (পিএলএ) অবমাননা করার অভিযোগ আনা হয়। জরিমানা করা হয় ১ কোটি ৩৩ লাখ ৫০ হাজার ইউয়ান। সেই সঙ্গে কোম্পানির বেআইনি উপায়ে আয় করা ১৩ লাখ ২০ হাজার ইউয়ান সম্পদ বাজেয়াপ্ত করা হয়। সব মিলিয়ে কোম্পানিটিকে গুনতে হয় প্রায় ১ কোটি ৪৭ লাখ ইউয়ান (প্রায় ২১ লাখ ডলার)।

শুধু তা-ই নয়, রাজধানী বেইজিংয়ে সাংহাই জিয়াওগুও-এর কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে কর্তৃপক্ষ। তাই এখন আর কৌতুক কোম্পানিটি বেইজিংয়ে শো করতে পারবে না।

সাংহাই জিয়াওগুও এ সাজা মেনে নিয়েছে। একই সঙ্গে কোম্পানিটি কৌতুকাভিনেতা লি হাওশির সঙ্গে করা সব চুক্তি বাতিল করেছে।

এ বিষয়ে সংস্কৃতি ও পর্যটনবিষয়ক ব্যুরোর বেইজিং শাখার পক্ষ থেকে বলা হয়েছে, তারা কখনোই চীনা রাজধানীর সাংস্কৃতিক মঞ্চ ব্যবহার করে পিএলএর গৌরবময় ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, এমন কোনো কাজ করতে কোনো ব্যক্তি কিংবা কোম্পানিকে অনুমতি দিতে পারে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.