চার মোবাইল কোম্পানির ১৫২ কোটি টাকার সুদ মওকুফ, দুদকের মামলা

0
30
দুর্নীতি দমন কমিশন (দুদক)

ক্ষমতার অপব্যবহার করে চারটি মোবাইল ফোন কোম্পানির ১৫২ কোটি টাকার ভ্যাটসংক্রান্ত সুদ মওকুফ করার অভিযোগে জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিটের সাবেক কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহআলম শেখ বাদী হয়ে কমিশনের ঢাকা-১ কার্যালয়ে মামলা করেন।

অভিযোগ করা হয়, অসৎ উদ্দেশ্যে একক নির্বাহী সিদ্ধান্তে গ্রামীণফোনের ৬টি, বাংলালিংকের ৭, রবি আজিয়াটার ২ এবং এয়ারটেলের ১টি নথির ক্ষেত্রে দুর্নীতি করা হয়েছে। এর মধ্যে গ্রামীণফোনের ৫৮ কোটি ৬৪ লাখ ৮৮ হাজার টাকা, বাংলালিংকের ৫৭ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার, রবি আজিয়াটার ১৪ কোটি ৯৪ লাখ ১৬ হাজার ও এয়ারটেলের ২০ কোটি ৫৩ লাখ ৩০ হাজার টাকাসহ মোট ১৫২ কোটি ৮৯ হাজার টাকা সুদ মওকুফ করা হয়েছে।

এসব নথির মূল বিষয় হলো, স্থান ও স্থাপনা ভাড়ার ওপর প্রযোজ্য ভ্যাট আদায়-সংক্রান্ত। আইনানুগভাবে ভ্যাট প্রযোজ্য হওয়ায় তা মেনে নিয়ে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ দাবি করা ভ্যাট পরিশোধের বিষয়ে অলটারনেটিভ ডিসপিউট রিসলিউশন (এডিআর) সভায় সম্মত হয়েছিল। বকেয়া টাকার মধ্যে ১৮৯ কোটি ৭৪ লাখ ১৫ হাজার টাকা পরিশোধ করা হয়। তবে এই টাকা নির্ধারিত সময়ে পরিশোধ না করায় মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন অনুযায়ী সুদ দাঁড়ায় ১৫২ কোটি ৮৯ হাজার টাকা। সুদ আদায়ের জন্য নথি উপস্থাপন করা হলে তৎকালীন কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরী অতি দ্রুত সুদের হিসাব করার নির্দেশ দেন। এর ৩ থেকে ৫ মাস পর ওয়াহিদা রহমান কিছু যুক্তি দেখিয়ে ক্ষমতার অপব্যবহার করে সুদ আদায় করার সিদ্ধান্ত পরিবর্তন এবং সুদ মওকুফ করেন। তার এই সিদ্ধান্তে সরকারের ১৫২ কোটি ৮৯ হাজার টাকা ক্ষতি হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.