তপশিল প্রত্যাখ্যান বিএনপির, নতুন কর্মসূচি আজ

0
74

জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তপশিলকে তামাশা দাবি করে একে ‘ঘৃণাভরে প্রত্যাখ্যান’ করেছে বিএনপি। দলটি বলেছে, গোটা বাংলাদেশের প্রত্যাশা, জনমত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে ‘নিশিরাতের সরকারের তল্পিবাহক নির্বাচন কমিশন একতরফা ভোট’-এর তপশিল ঘোষণা করেছে।

আরেকটি প্রহসনের নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার হরণের জন্য যে তপশিল ঘোষণা করা হয়েছে, তা বঙ্গোপসাগরে ভাসিয়ে দেবে জনতা। তপশিল জারির মাধ্যমে সিইসি জাতির সঙ্গে তামাশা করেছেন। তাঁর ভাষা প্রধানমন্ত্রীর ভাষারই প্রতিফলন।

তপশিল ঘোষণার পরপরই রাজধানীতে বিএনপি, জামায়াতে ইসলামী, গণতন্ত্র মঞ্চসহ বিভিন্ন দল ও জোট বিক্ষোভ মিছিল করেছে। তপশিল প্রত্যাখ্যান করে আজ বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা সারাদেশে হরতাল ডেকেছে গণতন্ত্র মঞ্চ। অন্যদিকে, আজ সারাদেশে অর্ধদিবস হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট।  তপশিল ঘোষণার পর সারাদেশে অর্ধশতাধিক গাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে অজ্ঞাতরা। এ ছাড়া গাজীপুরে ট্রেনলাইনেও অগ্নিসংযোগ করা হয়েছে।

বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তপশিল নিয়ে দলের প্রতিক্রিয়া জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না দলটি।

এদিকে বিএনপির চলমান ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি আজ শেষ হবে। সরকারের পতনের দাবিতে এবার চূড়ান্ত আন্দোলনের শেষ ধাপে আরও কঠোর কর্মসূচি ঘোষণার প্রস্তুতি রয়েছে দলটির। সেই কর্মসূচিতে আগামী রোববার থেকে টানা হরতাল ও অবরোধ কর্মসূচি আসতে পারে বলে জানা গেছে।

তপশিল ঘোষণার প্রতিক্রিয়ায় রিজভী বলেন, দেশে ভীতিকর যুদ্ধকালীন পরিস্থিতি সৃষ্টি করে একতরফা নির্বাচনের এই তথাকথিত তপশিল জনগণ মানে না। এই নীল-নকশার তপশিলে বাংলাদেশের মাটিতে কোনো নির্বাচন হবে না।

সরকার ও নির্বাচন কমিশনকে হুঁশিয়ার করে তিনি বলেন, জনগণের চলমান অগ্নিগর্ভ আন্দোলন আরও তীব্র, আরও কঠিন থেকে কঠিনতর হবে এবং অতি দ্রুতই আওয়ামী সরকারের পতন ঘটবে। জনগণের সরকার প্রতিষ্ঠার পর এই সম্পূর্ণ অবৈধ প্রক্রিয়ার সঙ্গে জড়িত সবার বিচার করবে জনগণ।

রিজভী বলেন, প্রধান নির্বাচন কমিশনার তাঁর ভাষণে বলেছেন, অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন করবেন। এ কথা তো ডাহা মিথ্যা, ভণ্ডামিপূর্ণ এবং মেকি। শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করা চোরাবালিতে পড়ার শামিল। দেশকে নিশ্চিত সংঘাতের দিকে ধাবিত করে ফের গরু-ছাগল দিয়ে নির্বাচনের পাঁয়তারা চলছে।

তিনি বলেন, সরকার ভেবেছে, আবারও একটি পাতানো ভোটরঙ্গ মঞ্চস্থ করবে। কিন্তু এটা ২০১৪ কিংবা ২০১৮ সাল নয়। তপশিল দিলেন আর পুলিশি ভোটের মাধ্যমে ফল ঘোষণা করে ক্ষমতার সিংহাসন রক্ষা করলেন– এই দিবাস্বপ্ন আর বাস্তবায়িত হবে না। শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয়, নিরপেক্ষ কেয়ারটেকার সরকারের অধীনেই হবে নির্বাচন।

রিজভী বলেন, আওয়ামী লীগের লগি-বৈঠার সন্ত্রাসী বাহিনীর পাহারা এবং রায়টকার, জলকামান, সাঁজোয়া যান নিয়ে শত শত পুলিশ-র‍্যাব-বিজিবি বেষ্টিত ইসি ভবনে বসে সিইসি কাজী হাবিবুল আউয়াল সিলেকশন ভোটের তপশিল ঘোষণা করে গোটা দেশকে অন্ধকারে নিক্ষেপ করলেন। অতীতে রকিব-হুদা কমিশনের মতোই কাজী হাবিবুল আউয়াল কমিশন দলদাসত্ব প্রদর্শন করে গণশত্রুতে পরিণত হয়েছে।

সরকারের উদ্দেশে রিজভী বলেন, রাজপথের দিকে তাকিয়ে দেখেন। গোটা দেশ অচল হয়ে গেছে। এই ঊর্মিমুখর জনতরঙ্গ রোখার ক্ষমতা সরকারের নেই। কান পেতে পতনের বুলন্দ আওয়াজ শোনেন। ক্রমে ঘনিয়ে আসছে অন্তিম সময়।

এদিকে তপশিল প্রত্যাখ্যান করে ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ ও মশাল মিছিল করেছে বিএনপি। গতকাল বুধবার সন্ধ্যার পর দলটির নেতাকর্মী রাজধানীর বিভিন্ন স্থানে মশাল মিছিল বের করে।

গণতন্ত্র মঞ্চের সকাল-সন্ধ্যা হরতাল 

তপশিল প্রত্যাখ্যান করে আজ সকাল-সন্ধ্যা সারাদেশে হরতাল ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। তপশিল ঘোষণার পরপরই তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল বের করে এই জোটের নেতাকর্মী। রাজধানীর বিএমএ ভবনের সামনে থেকে মিছিল শুরু করে পল্টন মোড়ে পুলিশের বাধার মুখে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশে সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি ঘোষণা করেন শীর্ষ নেতারা।
বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন প্রমুখ।

বাম জোটের অর্ধদিবস হরতাল

তপশিল প্রত্যাখ্যান করে আজ বৃহস্পতিবার সারাদেশে অর্ধদিবস হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট। এদিন সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই হরতাল পালন করবে এ জোট।
তপশিল ঘোষণার পরপরই রাজধানীতে আয়োজিত তাৎক্ষণিক প্রতিবাদ মিছিল-সমাবেশ থেকে হরতালের ঘোষণা করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ইকবাল কবির জাহিদ। সমাবেশে আরও বক্তব্য দেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বাসদের (মার্কসবাদী) সমন্বয়ক মাসুদ রানা, সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সদস্য শহীদুল ইসলাম সবুজ প্রমুখ।

এদিকে বাম জোটভুক্ত বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এবং অন্যান্য বাম দল পৃথক বিবৃতিতে তপশিল প্রত্যাখ্যান ও হরতাল সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে। বিবৃতি দিয়েছেন সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এবং বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ।
জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর ও সম্পাদক ফয়জুল হাকিম আরেক বিবৃতিতে বলেছেন, নির্বাচন কমিশনের এই ঘোষণা ক্ষমতাসীন হাসিনা সরকারের নীল-নকশার নির্বাচন বাস্তবায়নে করা হয়েছে।

সরকার দেশকে গণতান্ত্রিক বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতে চাচ্ছে– মান্না

জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা প্রত্যাখ্যান করে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, রাজনৈতিক সংকট নিরসনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে সরকার দেশকে গণতান্ত্রিক বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতে চাচ্ছে। এর মধ্য দিয়ে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট আরও ঘনীভূত হবে। গতকাল বিবৃতিতে তিনি এ কথা বলেন।

জামায়াতের প্রত্যাখ্যান

তপশিল প্রত্যাখ্যান করেছে জামায়াতে ইসলামী। তপশিল ঘোষণার প্রতিবাদে রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করে দলটির নেতাকর্মী। জামায়াতের ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান বিবৃতিতে বলেন, একতরফা প্রহসনের নির্বাচনের ফলে উদ্ভূত পরিস্থিতির দায় সরকার ও তার আজ্ঞাবহ ইসিকে বহন করতে হবে।  এদিকে অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্থানে পিকেটিং ও ঝটিকা মিছিল করে জামায়াত।

অগ্নিসংযোগ-ভাঙচুর

ঢাকা জেলার দোহারে দোহার বাজারে একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় হাতেনাতে তিনজনকে আটক করে পুলিশের হাতে সোপর্দ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে  ককটেলের বিস্ফোরণ ঘটে। রাতে গাজীপুর মহানগরীর ভুরুলিয়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ রেললাইনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে স্থানীয় লোকজন দ্রুত আগুন নিভিয়ে ফেলে। অন্যদিকে জেলার শ্রীপুর উপজেলার জৈনাবাজার এলাকায় দাঁড়িয়ে থাকা একটি মিনিবাসে আগুন ধরিয়েছে দুর্বৃত্তরা।

বগুড়ায় পুলিশ সুপারের কার্যালয় ও বাসভবনের গেটে হাতবোমার বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এতে কেউ আহত হয়নি। চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে ছোট-বড় অন্তত ২০টি গাড়ি ভাঙচুর করেছে অজ্ঞাত ব্যক্তিরা। চট্টগ্রাম ওয়াসা মোড়ের আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারের নিচে পার্কিং করে রাখা দুটি বাসে অগ্নিসংযোগ করা হয়। সিলেট সদরের শাহপরাণে একটি লেগুনায় এবং বগুড়া সদরের শাকপালায় একটি কনটেইনারবাহী লরিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তপশিল ঘোষণার আগে ও পরে বিক্ষোভ মিছিল করার চেষ্টা করেছে সিলেট বিএনপি। এ সময় পুলিশ চার রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে। ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করেছে পুলিশ।

হবিগঞ্জ শহরে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে বিএনপি নেতাকর্মী। রাতে তপশিল বাতিলের দাবিতে ফেনী শহীদ মিনার থেকে বড় মসজিদ পর্যন্ত মশাল মিছিল করেন জেলার বাম গণতান্ত্রিক জোটের নেতারা। ফেনী জেলা বাসদের মাকর্সবাদী নারী সদস্য রায়হানে কমু সমকালকে জানান, ছাত্রলীগ তাদের মিছিলে হামলা চালিয়ে চার নেতাকে পিটিয়ে আহত করেছে।

সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যানের সরকারি গাড়ি ভাঙচুর করা হয়েছে। বগুড়ায় ঢাকা-রংপুর মহাসড়কে বিএনপির মশাল মিছিল থেকে একটি কাভার্ডভ্যানে আগুন দেওয়া হয়।

অবরোধের সমর্থনে বিক্ষোভ

সরকার পতনের এক দফা দাবিতে পঞ্চম ধাপের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির প্রথম দিন বুধবার রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মী।

[প্রতিবেদনে তথ্য দিয়েছেন ব্যুরো, অফিস ও জেলা প্রতিনিধিরা]

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.