চাঁদের বুকে পানি পাওয়ার দাবি চীনা বিজ্ঞানীদের

0
30
চাঁদের পৃষ্ঠ থেকে চ্যাংই ৫’র সংগৃহীত নমুনাতে পানির-অস্তিত্ব সমৃদ্ধ খনিজ উপাদান খুঁজে পাওয়ার দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। ছবি: রয়টার্স

ছোটবেলায় চাঁদের বুড়ির চরকা কাটার গল্প থেকে শুরু। নানা কল্পকাহিনীর পর মানুষ ঠিকই চাঁদ জয় করে। এরপর থেকেই চাঁদের পৃষ্ঠে কী আছে তা আবিষ্কারে বিরামহীন কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা।

অনেকের আবার স্বপ্ন, একদিন না একদিন চাঁদের বুকে মানুষের বসতি হবে। সে লক্ষ্যে একের পর এক অভিযান চালিয়ে জানার চেষ্টা করা হচ্ছে আদৌ সেখানে মানুষের বেঁচে থাকা সম্ভব কি না।
বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই বলে আসছিলেন চাঁদে পানির অস্তিত্ব পাওয়া গেলে সেখানে বসতি স্থাপন খুব কঠিন কিছু হবে না। এবার যেন তাও সত্যি হতে চলেছে। চাঁদের পৃষ্ঠে পানির অস্তিত্ব খুঁজে পাওয়ার সম্ভাবনার কথা জানালেন চীনা বিজ্ঞানীরা।
 
চাঁদের পৃষ্ঠ থেকে চ্যাংই ৫’র সংগৃহীত নমুনাতে পানির-অস্তিত্ব সমৃদ্ধ খনিজ উপাদান খুঁজে পাওয়ার দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। সরাসরি পানির অণু খুঁজে পাওয়া যায়নি। 
 
তবে বিজ্ঞানীদের আশা, এবার চাঁদের বুকে সরাসরি পানি ও অ্যামোনিয়ার অণু খুঁজে পাওয়া যেতে পারে। যদিও তা হাইড্রেটেড সল্ট আকারে পাওয়ার সম্ভাবনাই বেশি।
 
প্রথমবারের মতো এই আবিষ্কারই চাঁদে পানির অণু খুঁজে পাওয়ার সরাসরি সম্ভাবনা নির্দেশ করে বলে জানিয়েছেন চীনের বিজ্ঞানীরা। কে বলতে পারে, হয়তো নিকট ভবিষ্যতে চাঁদেও মানুষের বসবাসের সুযোগ তৈরি হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.