গরমে বেড়েছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা?

0
105
কোষ্ঠকাঠিন্যের সমস্যা

প্রচণ্ড গরমে অনেকেই কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হচ্ছেন। ঘণ্টার পর ঘণ্টা কাটছে বাথরুমে। তাও পেট পরিষ্কার হচ্ছে না। পেট ফাঁপা, গ্যাস, বদহজম ইত্যাদি জটিলতায়ও ভুগছেন তারা।

বিশেষজ্ঞরা বলছেন, গরমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে। সাধারণত শরীরে পানির ঘাটতি হলেই এ সমস্যা বেশি দেখা দেয়।

গরমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে দিনে অন্তত তিন থেকে চার লিটার পানি পানের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এছাড়াও এই সময় এ সমস্যা থেকে মুক্তি পেতে আরও যা করা জরুরি-

ফলের রস: ফল চিবিয়ে খেলে সব থেকে বেশি উপকার মেলে। কারণ এর মাধ্যমে দেহে পৌঁছে যায় পর্যাপ্ত ফাইবার। তবে চিবিয়ে না খেতে পারলে ফলের রস খান। বিশেষ করে এই গরমে রস করে ফল খেলেও খুবই উপকার মেলে। এতে শরীরে পানির ঘাটতি পূরণ হয়। এছাড়া শরীরে পৌঁছে যায় ফাইবার, ভিটামিন, খনিজ। ফলে শরীর সুস্থ থাকে। এমনকী কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়। তাই রোজ অন্তত ১ গ্লাস ফলের রস পান করুন।

শাকসবজি
: কোষ্ঠকাঠিন্য আক্রান্ত ব্যক্তির ডায়েটে ফাইবারের অভাব লক্ষ্য করা যায়। তারা সাধারণত কার্বহাইড্রেট, প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি খান। এই কারণে পেট পরিষ্কার হতে চায় না। এ কারণে তাদের ডায়েটে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রাখতে হবে। বিশেষ করে এই গরমের দিনে মৌসুমি শাক, সবজি খাওয়া খুবই প্রয়োজনীয়। এর মাধ্যমে পেট সহজে পরিষ্কার হয়। এছাড়া শাক-সবজি হল ভিটামিন, খনিজের ভাণ্ডার। তাই এই খাবার খেলে শরীর সার্বিকভাবে সুস্থ থাকে।

ইসবগুল​: পেট পরিষ্কার করতে চাইলে ইসবগুলের থেকে ভালো কোনও বিকল্প নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। ফলে ইসবগুল খেলেই পেট পরিষ্কার হয়ে যায় খুবই সহজে। এক্ষেত্রে কিছুটা পরিমাণে ইসবগুল এক গ্লাস পানিতে ভিজিয়ে রাতের বেলা খেয়ে নিন। সকালে পেটর পরিষ্কার হয়ে যাবে। ইসবগুল কোলেস্টেরল রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এই গরমে কোষ্ঠকাঠিন্য কাটাতে অবশ্যই এই প্রাকৃতিক উপাদান খান।

তিসির বীজ: ​টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, কোষ্ঠকাঠিন্যে কাটাতে তিসির বীজও খুব উপকারী। এই বীজের অনেক গুণ রয়েছে। এতে আছে ফাইবার ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। তাই পেটের নানা সমস্যার সহজ সমাধান করতে পারে এই বীজ। এছাড়া তিসির বীজ পেট পরিষ্কারেও বেশ কার্যকর। এই বীজ গুঁড়ো করে সালাদে মেশাতে পারেন বা পানিতে ছড়িয়ে দিতে পারেন। এতে পেটের সমস্যা দূর হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.