গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে মঙ্গোলিয়া যাচ্ছেন পুতিন, উদ্বিগ্ন নয় ক্রেমলিন

0
26
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ফাইল ছবি : রয়টার্স

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা ঘাড়ে নিয়েই চলতি সপ্তাহে মঙ্গোলিয়া সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই আদালতের সদস্য মঙ্গোলিয়া। তাই দেশটিতে তিনি গ্রেপ্তার হতে পারেন কি না, এমন প্রশ্ন উঠছে। তবে ক্রেমলিন বলছে, এ নিয়ে তারা মোটেও উদ্বিগ্ন নয়।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এরপর দুই বছরের বেশি সময় ধরে দুই দেশের মধ্যে যুদ্ধ চলছে। এরই মধ্যে ইউক্রেনের শিশুদের অবৈধভাবে দেশটি থেকে সরিয়ে নেওয়ার অভিযোগে ২০২৩ সালের মার্চ মাসে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আইসিসি। পরোয়ানা জারির পর এই প্রথম আইসিসির কোনো সদস্যদেশে যাচ্ছেন তিনি।

আগামী মঙ্গলবার মঙ্গোলিয়া যাওয়ার কথা রয়েছে পুতিনের। দেশটিতে তাঁর গ্রেপ্তার হওয়ার সম্ভাবনা নিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই। এ নিয়ে মঙ্গোলিয়ায় মিত্রদের সঙ্গে আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘(পুতিনের) সফরসংক্রান্ত সব বিষয় খুবই সতর্কতার সঙ্গে প্রস্তুত করা হয়েছে।’

হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম চুক্তিতে ২০০০ সালের ডিসেম্বরে স্বাক্ষর করেছিল মঙ্গোলিয়া। ওই চুক্তি অনুযায়ী, আইসিসির সদস্য কোনো দেশে যদি পুতিন পা রাখেন, তাহলে ওই দেশ তাঁর বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা বাস্তবায়ন করবে বলে আশা করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.