চীনা প্রেসিডেন্ট সির সঙ্গে আজ বৈঠক করবেন বিল গেটস

0
104
বিল গেটস ও সি চিন পিং

মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস এখন চীন সফর করছেন। তিনি আজ শুক্রবার দেশটির প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে বৈঠক করবেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

গত চার বছরের মধ্যে প্রথমবারের মতো চীন সফর করছেন বিল গেটস। গত বুধবার রাতে বিল গেটস টুইটারে লেখেন, ‘তিনি ২০১৯ সালের পর এই প্রথম বেইজিংয়ে এলেন।’

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভির খবরে বলা হয়, ১৬ জুন (শুক্রবার) প্রেসিডেন্ট সি চিন পিং বেইজিংয়ে গেটস ফাউন্ডেশনের প্রধান বিল গেটসের সঙ্গে সাক্ষাৎ করবেন।

বিল গেটস বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি। চীনের কঠোর করোনাবিধি উঠে যাওয়ার পর দেশটি সফরে যাওয়া পশ্চিমা ব্যবসায়ী নেতাদের মধ্যে তিনি অন্যতম। কঠোর করোনাবিধির কারণে প্রায় তিন বছর দেশটির দরজা বিদেশিদের জন্য অনেকাংশে বন্ধ ছিল।

বিল গেটস গতকাল বৃহস্পতিবার বেইজিংয়ে বৈশ্বিক স্বাস্থ্য ও উন্নয়ন অংশীদারদের সঙ্গে বৈঠক করেছেন।

গতকাল বিল গেটস বেইজিংয়ে গ্লোবাল হেলথ ড্রাগ ডিসকভারি ইনস্টিটিউটে (জিএইচডিডিআই) বক্তৃতা দেন। গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়, ম্যালেরিয়া নির্মূল ও দারিদ্র্য হ্রাসে চীনের প্রচেষ্টার প্রশংসা করেছেন বিল গেটস। তিনি বলেছেন, চীন দারিদ্র্য হ্রাস ও স্বাস্থ্যগত বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, তারা বেইজিংভিত্তিক জিএইচডিডিআইয়ের সঙ্গে সহযোগিতা নবায়ন করবে।

গেটস ফাউন্ডেশন গতকাল বলেছে, ম্যালেরিয়া ও যক্ষ্মার বিরুদ্ধে লড়াইয়ে চীনা প্রচেষ্টাকে সমর্থনে তারা ৫০ মিলিয়ন মার্কিন ডলার দেবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.