কয়লাসংকটে পাঁচ দিন ধরে রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ

0
87
বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র, ফাইল ছবি

কয়লাসংকটে আবারও বাগেরহাটের রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে গেছে। ২৩ এপ্রিল রাত থেকে কেন্দ্রটির উৎপাদন বন্ধ আছে। ডলার–সংকটের কারণে কয়লা আমদানি করতে না পারায় এ অচলাবস্থা তৈরি হয়েছে। তবে বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ বলছে, সপ্তাহখানেকের মধ্যে আবার উৎপাদন শুরু হবে।

এর আগে চলতি বছরের ১৪ জানুয়ারি কয়লাসংকটের কারণে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। এক মাসের মাথায় কয়লা সরবরাহ স্বাভাবিক হলে আবার উৎপাদনে ফেরে বিদ্যুৎকেন্দ্রটি। যান্ত্রিক ত্রুটির কারণে ১৫ এপ্রিল রাত থেকে আবারও বন্ধ হয় উৎপাদন। তিন দিন বন্ধ থাকার পর ১৮ এপ্রিল কেন্দ্রটি আবার সচল হয়।

বাংলাদেশ-ইন্ডিয়া পার্টনারশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) নামের একটি প্রতিষ্ঠান বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনা করছে। প্রতিষ্ঠানটির উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, কয়লাসংকটের কারণে ২৩ এপ্রিল রাত থেকে বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ আছে। কয়লা আনার জন্য নানা প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। আগামী ৩ মের দিকে তাঁরা আবার উৎপাদন শুরু করতে পারবেন বলে আশা করছেন।

মৈত্রী সুপার থারমাল পাওয়ার প্রকল্পের আওতায় গত বছরের ৬ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে রামপালে ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। প্রাথমিক পর্যায়ে বিদ্যুৎকেন্দ্রটি চালু রাখতে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় ৮০ লাখ মেট্রিক টন কয়লা কেনার সিদ্ধান্ত হয়। এখন পর্যন্ত রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে ২ লাখ ৬৭ হাজার ৭৫২ মেট্রিক টন কয়লা আমদানি করা হয়েছে।

এদিকে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধের কারণে বিদ্যুতের সরবরাহে প্রভাব পড়েছে। লোডশেডিংয়ের মাত্রাও বেড়েছে। বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান ওজোপাডিকোর মোংলা অঞ্চলের আবাসিক প্রকৌশলী এইচ এম ফরহাদ হোসেন বলেন, উৎপাদনে আসার পর রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে খুলনাসহ দক্ষিণাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করা হতো। কিন্তু ঈদের পর হঠাৎ উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় লোডশেডিং বেড়েছে। দক্ষিণের জেলাগুলোতে দিনের গুরুত্বপূর্ণ সময়েও লোডশেডিং করতে হচ্ছে। এতে গ্রাহকেরা ভোগান্তিতে পড়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.