আলজাজিরা বন্ধে ইসরায়েলের পার্লামেন্টে বিল পাস

0
92
আলজাজিরা

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সম্প্রচার এবং সেটির স্থানীয় কার্যালয় ৩০ দিনের জন্য বন্ধ করতে ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে বিল পাস হয়েছে। মূলত ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে হামাসের পক্ষে সংবাদ প্রকাশের অভিযোগেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

শুক্রবার এক প্রতিবেদেনে এ তথ্য জানায় ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল। গত ১৫ অক্টোবর ইসরায়েলের তথ্য ও যোগাযোগমন্ত্রী শালোমা খারহি অভিযোগ করেছিলেন, চলমান এই যুদ্ধে মধ্যপ্রাচ্যের এই প্রথম সারির সংবাদমাধ্যমটি নিয়মিত হামাসের নিউজ পরিবেশন করে যাচ্ছে, যা ইসরায়েলের নিরাপত্তার জন্য বিপদের কারণ হয়ে উঠতে পারে। ইসরায়েলের বেতার সংবাদমাধ্যম আর্মি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

টাইমস অব ইসরায়েল জানায়, শুক্রবার নেসেটে এ বিষয়ক একটি বিল উত্তাপন করে খারহি বলেন, ‘ইসরায়েল এখন ভূমি, আকাশ, সমুদ্র এবং কূটনৈতিক— সবক্ষেত্রে লড়াইয়ের মধ্যে রয়েছে। আমরা এমন কোনো সম্প্রচার মাধ্যমকে এখানে কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দিতে পারি না, যেটি ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে।’

খারহি আরও বলেন, ‘যুদ্ধের শুরু থেকে আলজাজিরা ইসরায়েলের বিরুদ্ধে উসকানিমূলক নিউজ পরিবেশন করছে। হামাস-আইএস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর প্রোপাগান্ডা প্রচার করছে। ইসরায়েলের বিরুদ্ধে সহিংসতা উসকে দিচ্ছে।’ খারহি নেসেটে এই প্রস্তাব তোলার পর সংখ্যাগরিষ্ট এমপি পক্ষে ভোট দেন।

পার্লামেন্টারি বিধি অনুযায়ী, বিলটি এখন ইসরায়েলের সিকিউরিটি কেবিনেটে পাঠানো হবে এবং সিকিউরিটি কেবিনেট বিলটি যাচাই শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

যে আইনের আওতায় বিলটি আনা হয়েছে, তাতে বিলটি পাস হলে অন্তত ৩০ দিন ইসরায়েলে সংবাদ সম্প্রচার ও দাপ্তরিক কার্যক্রম বন্ধ রাখতে হবে আলজাজিরাকে। তবে কতৃপক্ষ যদি চায়, সেক্ষেত্রে নিষেধাজ্ঞার এই মেয়াদ আরও ৩০ দিন বাড়াতে পারবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.