ফল খাওয়ার সময় যেসব ভুল এড়িয়ে চলবেন

0
111
ফল শরীরের জন্য অত্যন্ত উপকারী

ফল শরীরের জন্য অত্যন্ত উপকারী। এ কারণে নিয়মিত খাদ্যতালিতায় অন্তত একটি করে হলেও ফল রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ফল খাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম আছে। অনেকেই সেসব নিয়ম মেনে খান না। আর তা থেকেই ক্ষতি হয় শরীরের। কীভাবে ফল খেলে শরীরের উপকার হবে তা জানানো হয়েছে ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদনে।

লবণ মিশিয়ে খাওয়া
: অনেকেই ফলে লবণ মিশিয়ে খেতে পছন্দ করেন। বিশেষজ্ঞদের ভাষায়, লবণ মেশালে তা থেকে পানি বেরিয়ে যায়। আর এই পানির সঙ্গে বেরিয়ে যায় ফলের পুষ্টিগুণ। তাই ফলের সঙ্গে লবণ না মিশিয়ে খাওয়াই ভালো।

ফল কাটার পর ধোওয়া: ফল কাটার পর পানিতে না ধোয়াই ভালো। ফলের বাইরের ত্বকেও বেশ কিছু পুষ্টিগুণ থাকে। পানিতে ধোয়ার সময় সেগুলি বেরিয়ে যায়। এ কারণে ফল কাটার আগে ভালো করে ধুয়ে নেওয়া ভালো।

ফলের সঙ্গে অন্য খাবার: ফলের সঙ্গে অনেকেই অন্য খাবার খান। কেউ কেউ আবার খাবার খাওয়ার পরপরই ফল খান। শরীরের জন্য যা মোটেই ভালো নয়। বরং এতে শরীরের টক্সিক বা ক্ষতিকর পদার্থ তৈরি হয়। তাই ফল সবসময় আলাদা করে খান।

রাতে ফল খাওয়া: রাতে খাবার খাওয়ার পর অনেকেই কোনও না কোনও ফল খান। এটা মোটেও ঠিক নয়। এতে শরীরের বেশ ক্ষতি হয়। বিশেষজ্ঞদের মতে, সূর্য ডোবার পর ফল খেতে নেই। এতে অ্যাসিডিটি, হজমের সমস্যা হতে পারে।

ফলের পর পানি খাওয়া: অনেকেই ফল খাওয়ার পর পানি খান। এতে পাচনতন্ত্রের ক্ষতি হয়। তাছাড়া পিএইচ মাত্রার ভারসাম্য নষ্ট হয়ে যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.