‘ডোন্ট কেয়ার’ মানসিকতায় ভারতীয় সমর্থকদের মুখ বন্ধ করেছেন হ্যারি ব্রুক

0
134
গতকাল ৫৫ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলেন ব্রুক, ছবি: টুইটার

বয়স মাত্র ২৪ বছর। এর মধ্যে কত চাপই না নিতে হচ্ছে ইংলিশ ক্রিকেটার হ্যারি ব্রুককে! মাঠে বোলারদের চোখে চোখ রেখে লড়াই তো আছেই, লড়তে হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে সমর্থদের সঙ্গেও।

এই যুগে এসে অবশ্য এই লড়াই উপেক্ষা করার সুযোগ নেই। সে কারণেই মাঠে খেলার সঙ্গে সঙ্গে ক্রিকেটারদের বুঝেশুনে ‘খেলতে’ হয় সামাজিক যোগাযোগমাধ্যমেও। ব্রুক যে সেই খেলাটাও ভালোই খেলছেন সেটা তো এখন বলাই যায়? না মানে কাল আইপিএলে প্রথম সেঞ্চুরি করার পর তাঁর কথা শুনলে তো অন্তত তাই মনে হবে।

আইপিএলে ব্রুক এবারই প্রথম খেলছেন। প্রথমবারই এসেছেন নিলামের টেবিলে ঝড় তুলে। সে কারণেই প্রত্যাশা বোধ হয় একটু বেশি। তাই বলে মাত্র তিন ম্যাচে খারাপ করার পরই সমালোচনা! ইংলিশ এই ক্রিকেটার যে এমন সমালোচনায় কিছুটা চাপে পড়েছিলেন, তা নিজেই স্বীকার করেছেন। আবার চাপ থেকে মুক্তির উপায়টাও কিন্তু নিজেই বের করেছেন।

কাল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ইডেন গার্ডেনসে ওপেন করতে নেমে ৫৫ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলেন ব্রুক। দলকে এনে দেন ২৩ রানের জয়। টি-টোয়েন্টি ক্রিকেটে কাল দ্বিতীয় সেঞ্চুরি করা ব্রুকই হয়েছেন ম্যাচসেরা।

আইপিএলে প্রথম তিন ম্যাচে ব্যর্থ ছিলেন ব্রুক
আইপিএলে প্রথম তিন ম্যাচে ব্যর্থ ছিলেন ব্রুকছবি: এএফপি

চাপে পড়েও কীভাবে ব্রুক সফল হয়েছেন, সেটা শুনুন তাঁর মুখেই, ‘প্রথম কয়েক ম্যাচের পর সত্যি বলতে নিজের ওপর একটু চাপই নিয়ে ফেলেছিলাম। সামাজিক মাধ্যমে ঢুকলেই দেখতে হতো লোকে আমাকে “রাবিশ” বলছে। তবে আজকে আমি মাঠে নেমেছিলাম “ডোন্ট কেয়ার” মানসিকতা নিয়ে।’

ব্রুকের সমালোচক কারা? সেই উত্তর আলাদাভাবে খোঁজার দরকার নেই। ইংলিশ এই ক্রিকেটার সেই উত্তর নিজেই জানিয়ে দিয়েছেন। পিএসএলে সেঞ্চুরি করা ব্রুক আইপিএলে যখন রান পাচ্ছিলেন না, ভারতীয় সমর্থকেরাই মূলত ব্রুকের সমালোচনায় মেতেছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই তাঁর সঙ্গে জুড়ে দিচ্ছিলেন ‘ওভাররেটেড’ তকমা।

পিএসএল ও আইপিএলের পার্থক্য তুলে ধরতে অনেকেই ব্রুকের উদাহরণ টানছিলেন। সেঞ্চুরি করার পর ব্রুকও ভারতীয় সমর্থকদের ছাড় দেননি, ‘ভারতীয় সমর্থকদের অনেকেই আজকে আমাকে বলবেন ‘ওয়েল ডান’। তবে তারাই কয়েক দিন আগে আমাকে ধুয়ে দিচ্ছিলেন। সত্যি বলতে তাদের চুপ করিয়ে দিতে পেরে আমি খুশি।’

অল্প সময়ের মধ্যেই বিশ্ব ক্রিকেটেই সবচেয়ে আলোচিত নামগুলোর একটি হয়ে উঠেছেন ব্রুক। ৬ টেস্ট খেলেই করেছেন ৪টি সেঞ্চুরি। সঙ্গে ফিফটি আছে আরও ৩টি। টেস্টে তার গড় এখন ৮০.৯০। জানিয়ে রাখা ভালো, টেস্টে তার স্ট্রাইক রেট, ৯৮.৭৭!

টেস্টে দুর্দান্ত খেলা ব্রুকে যে টি-টোয়েন্টি ক্রিকেটেও কতটা ঝড় তুলতে পারেন, তার নমুনা অনেকটাই দেখা যাচ্ছে। শুধুই তো ১৩ কোটি ২৫ লাখ রুপিতে ব্রুককে দলে নেয়নি সানরাইজার্স হায়দরবাদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.