যৌন হয়রানির দায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে বহিষ্কার

0
109
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

যৌন হয়রানির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে ওই শিক্ষার্থীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বহিষ্কৃত শিক্ষার্থী হাসান মো. মুবাশ্বির ফাহিম ওরফে কিং ফাহিম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০১৭-১৮ (৪৭তম ব্যাচ) শিক্ষাবর্ষের ছাত্র।

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতনসংক্রান্ত অভিযোগ কমিটির প্রধান অধ্যাপক জেবউননেছা বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক সিন্ডিকেট সদস্য বলেন, যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ২৫ জুন বিশেষ এক সিন্ডিকেট সভায় মুবাশ্বির ফাহিমকে ৫০ হাজার টাকা জরিমানা এবং ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারের আদেশ বহালকালে ফাহিম বিশ্ববিদ্যালয়ের হলে অবস্থান এবং ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতনসংক্রান্ত অভিযোগ কমিটির প্রধান অধ্যাপক জেবউননেছা  বলেন, ‘এক ছাত্রীর অভিযোগের পরিপ্রেক্ষিতে আমাদের কমিটি তদন্ত করে অভিযুক্তকে ছয় মাসের জন্য বহিষ্কারের সুপারিশ করে। সিন্ডিকেট সুপারিশ আমলে নিয়েছে।’

এর আগে গত ২১ মে মুবাশ্বির ফাহিমের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানিসংক্রান্ত অভিযোগ কমিটির কাছে সামাজিক যোগাযোগমাধ্যমে যৌন হয়রানির বিচার চেয়ে লিখিত অভিযোগ করেন অর্থনীতি বিভাগের এক ছাত্রী। তাঁর অভিযোগ, ফেসবুক ও ইনস্টাগ্রামে ফাহিম এমন মন্তব্য করেছেন, যা যৌন ইঙ্গিতপূর্ণ, কুরুচিপূর্ণ ও অপমানজনক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.