নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে ইইউ, স্বাগত বাংলাদেশের

0
116
ইইউ

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক দলকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ। আজ সোমবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দেখা করেন ঢাকার ইইউ ডেলিগেশন প্রধান রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। এ সময় ইইউ এবং অন্যান্য দেশ থেকে নির্বাচনের সময় পর্যবেক্ষকদের আসতে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সরকার অবাধ, স্বচ্ছ এবং গ্রহণযোগ্য সাধারণ নির্বাচন চায় বলে আবারও বৈঠকে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। নির্বাচন কমিশন যাতে অবাধ ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠিত করতে পারে, সেজন্য তাদের শক্তিশালী করতে যে পদক্ষেপগুলো নেওয়া হয়েছে, তা রাষ্ট্রদূতকে অবহিত করেন তিনি।

বৈঠকে দুই পক্ষের ৫০ বছরের অংশীদারিত্বের প্রতি সন্তোষ প্রকাশ করা হয়। সেই সঙ্গে বাংলাদেশ-ইইউ সম্পর্ককে সামনের দিনে আরও শক্তিশালী করতে একত্রে কাজ করার বিষয়ে একমত হয়েছেন।

ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে বাংলাদেশ ও ইইউর অবস্থান বেশিরভাগ ক্ষেত্রেই এক রকম বলে পররাষ্ট্রমন্ত্রীর প্রতীয়মান হয়। অবাধ, মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ, নিরাপদ এবং নিয়মমাফিক ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল চায় বাংলাদেশ, যা এ অঞ্চলের সবার জন্য সমৃদ্ধকর হবে বলে জোর দেন পররাষ্ট্রমন্ত্রী। অর্থনৈতিক উন্নয়ন বাংলাদেশের সর্বোচ্চ অগ্রাধিকার। এ সময়ে বাংলাদেশে অবকাঠামো এবং পরিবেশবান্ধব খাতে আরও বিনিয়োগ করতে ইইউকে আহ্বান জানান তিনি। পররাষ্ট্রমন্ত্রীকে ইইউ রাষ্ট্রদূত জানান, পরিবেশবান্ধব পরিবহন, নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের আগ্রহ রয়েছে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইইবি)। ইইউর গ্লোবাল গেটওয়ের মাধ্যমে এ বিনিয়োগ করা হবে।

বৈঠকে ইউক্রেন সংকট নিয়ে আলোচনা হয়। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে বাংলাদেশ উদ্বেগ প্রকাশ করে। বাংলাদেশ এ সংকটের সমাধান আহ্বান করেছে। সেই সঙ্গে ইইউকে বাস্তববাদী ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.