চার্লসের রাজ্যাভিষেকে মেগান মার্কেল কেন নেই

0
97
রাজদায়িত্ব ছেড়ে ২০২০ সালে হ্যারি ও মেগান দম্পতি ক্যালিফোর্নিয়ায় চলে যান

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের আনুষ্ঠানিক রাজ্যাভিষেক হচ্ছে আজ শনিবার। সেই সঙ্গে কুইন কনসর্ট হিসেবে অভিষেক হচ্ছে তাঁর স্ত্রী ক্যামিলারও। এ জন্য রাজকীয় আয়োজন বসছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে। রাজপরিবারের সদস্য ছাড়াও দেশ-বিদেশের অনেক অতিথি এ আয়োজনে অংশ নিচ্ছেন। তবে থাকছেন না মেগান মার্কেল।

মেগান মার্কেল রাজা চার্লসের পুত্রবধূ। চার্লস-ডায়ানা দম্পতির ছোট ছেলে প্রিন্স হ্যারির স্ত্রী তিনি। আজ লন্ডনে যখন অভিষেকের রাজকীয় অনুষ্ঠান চলবে, তখন ডাচেস অব সাসেক্স মেগান থাকবেন আটলান্টিকের ওপারে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। সেই সঙ্গে রাজকীয় এ আয়োজনে দেখা যাবে না হ্যারি-মেগানের দুই সন্তান প্রিন্স আর্চি ও প্রিন্সেস লিলিবেতকেও।

বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি উপস্থিত থাককেন। থাকবেন না মেগান ও তাঁদের দুই সন্তান। অনুষ্ঠানে যোগ দিতে হ্যারি একাই লন্ডনে এসেছেন। সন্তানদের নিয়ে মেগান রয়ে গেছেন ক্যালিফোর্নিয়ায়।

হ্যারি-মেগান দম্পতি ২০২০ সালে রাজপরিবার ছেড়ে যুক্তরাষ্ট্রে পাকাপাকিভাবে থিতু হয়েছেন। যুক্তরাজ্য ছাড়ার পর থেকে তাঁদের সঙ্গে রাজপরিবারের অনেকটা দূরত্ব তৈরি হয়েছে। বিভিন্ন সময় সাক্ষাৎকারে, স্মৃতিকথা লিখে এ দম্পতি প্রাসাদের অনেক অজানা খবর ফাঁস করে দিয়েছেন। জন্ম দিয়েছেন বিতর্ক ও সমালোচনার।

সম্পর্কে এমন শীতলতার মধ্যে রাজা চার্লসের রাজ্যাভিষেকে হ্যারি একাই গিয়েছেন। সন্তানদের সঙ্গে নিয়ে ভিনদেশে রয়েছেন মেগান। তবে তিনি কেন দূরে আছেন, তা নিয়ে বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। নিশ্চুপ রয়েছেন হ্যারি ও মেগান।

বাবার রাজ্যাভিষেকে পরিবারের সঙ্গে বসতে পারবেন না প্রিন্স হ্যারি

সম্প্রতি মেগানের একজন ঘনিষ্ঠ বন্ধু পিপলস সাময়িকীকে জানান, ‘মেগান রাজা চার্লসকে সমর্থন করতে চান। তবে তাঁকে (মেগান) নিয়ে রাজপরিবারের যে সন্দেহ, সেটা তাঁর সমর্থনকে প্রশ্নবিদ্ধ করবে।’ এ ছাড়া মেগানের ভাষ্য, অভিষেক অনুষ্ঠানকে ঘিরে অতিরিক্ত নজরদারি চলছে।

সন্তান প্রিন্স আর্চি ও প্রিন্সেস লিলিবেতের দেখভালের জন্য যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এখন মেগান। মেগানের অনুপস্থিতির কারণ হিসেবে বলা হচ্ছে, রাজ্যাভিষেকের দিনটি আর্চির চতুর্থ জন্মদিনেই পড়েছে।

রাজপরিবারের সঙ্গে দূরত্বের এ কারণে হয়তো মেগান রাজকীয় এ আয়োজন থেকে সন্তানসহ নিজেকে সরিয়ে রেখেছেন। আবার অনেকেই বলছেন, রাজ্যাভিষেকের দিনটি আর্চির চতুর্থ জন্মদিনে পড়েছে। এ কারণেও মেগান যুক্তরাষ্ট্রে রয়ে যেতে পারেন।

প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল
প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলফাইল

বাড়ি ছাড়তে বলার পর অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হলো হ্যারি-মেগানকে

আজকের রাজকীয় আয়োজনে হ্যারি একা অংশ নিলেও কোনো আনুষ্ঠানিকতায় তাঁকে দেখা যাবে না। এ ছাড়া মূল আয়োজনে বড় ভাই প্রিন্স উইলিয়াম, তাঁর স্ত্রী কেট মিডলটনসহ পরিবারের বাকি সদস্যরা যে সারিতে বসবেন, তার থেকে ১০ সারি পেছনে বসতে হবে হ্যারিকে। স্ত্রীকে সঙ্গে নিয়ে স্বেচ্ছায় রাজপরিবার ছাড়ার কারণেই হ্যারিকে পেছনে বসতে হচ্ছে।

সর্বশেষ গত বছরের সেপ্টেম্বরে বাবা চার্লস ও প্রিন্স উইলিয়ামের সঙ্গে হ্যারি-মেগানকে প্রকাশ্যে দেখা গেছে। ওই সময় দাদি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজনে অংশ নেন হ্যারি ও মেগান। দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তাঁর বড় ছেলে চার্লস ব্রিটিশ সিংহাসনে বসেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.