বাংলাদেশে হস্তক্ষেপের বিষয়ে লাভরভের মন্তব্যে যা বলল যুক্তরাষ্ট্র

0
177
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার

‘যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর চাপের মুখেও বাংলাদেশ তার স্বতন্ত্র পররাষ্ট্রনীতি অটুট রেখেছে’- সাম্প্রতিক বাংলাদেশ সফরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের এ মন্তব্যেব জবাব দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার নিয়মিত প্রেস বিফ্রিংয়ে দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, আমি সম্মানের সঙ্গে রাশিয়াকে বলব, যে দেশ তার দুটি প্রতিবেশী দেশকে আক্রমণ করেছে, যারা এখনও ইউক্রেনে আগ্রাসন চালিয়ে যাচ্ছে, সেখানে স্কুল, হাসপাতাল ও আবাসিক ভবনে বোমা হামলা চালাচ্ছে, অন্য দেশের বিষয়ে তাদের কিছু চাপিয়ে দেওয়ার বিষয়ে কথা বলা উচিত নয়।

‘আমরা পর্যবেক্ষণ করলে দেখতে পাই, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা এখানে তাদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে, যাকে তারা তথাকথিত ইন্দো প্যাসিফিক কৌশল বলছে। এটি পরিষ্কার যে, তাদের এ উদ্যোগ চীন ও রাশিয়াকে অঞ্চলে একঘরে করে দেওয়া। আমরা আমাদের অংশীদারদের সঙ্গে নিয়ে তাদের এ ধরনের উদ্যোগকে প্রতিহত করব’- সের্গেই ল্যাভরভের এ বক্তব্যের বিষয়ে এক সাংবাদিক জানতে চাইলে ম্যাথিউ মিলার আরও বলেন, ‘ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবাধ, উন্মুক্ত, সমৃদ্ধ ও নিরাপদ করতে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের অভিন্ন লক্ষ্য ও দৃষ্টিভঙ্গি রয়েছে। এটাই আমাদের ইন্দো-প্যাসিফিক কৌশলের উদ্দেশ্য। এটাই আমাদের অবস্থান।’

প্রসঙ্গত, রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয় ৭ সেপ্টেম্বর রাতে। এরপর দুই মন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বাংলাদেশে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর চাপের বিষয়ে কথা বলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.