কাঁচি খুঁজতে গিয়ে বাতিল ৩৬ ফ্লাইট, ২০১টি বিলম্ব

0
31
নিউ চিতোসে বিমানবন্দর, জাপান, ফাইল ছবি: রয়টার্স

জাপানের ব্যস্ততম একটি বিমানবন্দরের বোর্ডিং গেটের কাছের একটি দোকান থেকে হারিয়ে যায় এক জোড়া কাঁচি। কাঁচি জোড়া খুঁজতে গিয়ে বাতিল করা হয় ৩৬টি ফ্লাইট। আরও ২০১টি ফ্লাইট উড্ডয়নে বিলম্ব হয়।

জাপানের হোক্কাইডোর নিউ চিতোসে বিমানবন্দরে হুলুস্থুল কাণ্ডটি ঘটে গত শনিবার। কাঁচির খোঁজে যাত্রীদের একাধিকবার নিরাপত্তা তল্লাশি করা হয়।

একবার নিরাপত্তা তল্লাশি চালানো যাত্রীদের আবার তল্লাশি করতে গিয়ে জমে যায় ভিড়, পড়ে লম্বা লাইন। যে কারণে শনিবার সকালে বিমানবন্দরটির অভ্যন্তরীণ টার্মিনালে প্রায় দুই ঘণ্টা নিরাপত্তা তল্লাশি বন্ধ রাখা হয়। হাজার হাজার যাত্রী ওই সময় আটকা পড়েন।

নিরাপত্তার খাতিরে কর্তৃপক্ষ মরিয়া হয়ে কাঁচি দুটি খুঁজে বের করার চেষ্টা করে। পরদিন সেই কাঁচি দুটির খোঁজ মেলে যে দোকান থেকে হারিয়েছিল, সেই দোকানের ভেতরেই।

গত সোমবার বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, কাঁচি জোড়া খুঁজে পাওয়া গেছে। যে দোকান থেকে হারিয়েছিল, সেই দোকানের একজন কর্মী দোকানের ভেতরে কাঁচি জোড়া খুঁজে পান। ওই কাঁচি দুটিই যে হারিয়ে যাওয়া কাঁচি, তা নিশ্চিত হওয়ার পর বিমানবন্দর কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

জাপানে এ মাসের ১৩ থেকে ১৬ তারিখ বার্ষিক ‘বন হলিডে’ ছিল। ফলে গত শনিবার জাপানে বিমানবন্দরগুলোতে যাত্রীর প্রচণ্ড চাপ ছিল।

হোক্কাইডো বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে, ‘ওই দোকানের ব্যবস্থাপনায় গাফিলতির কারণেই এই ঘটনা ঘটেছে বলে আমরা স্বীকার করে নিচ্ছি। আমাদের ভয় ছিল, এই ঘটনার সঙ্গে বিমান ছিনতাই বা সন্ত্রাসবাদের সংযোগ থাকতে পারে।’

কাঁচি হারিয়ে যাওয়ার পর সেটি খুঁজে পেতে দ্রুত ব্যবস্থা নেওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে বিমানবন্দর কর্তৃপক্ষের ব্যাপক প্রশংসা হচ্ছে। অনেকে বলেছেন, এই ঘটনা জাপানে আকাশপথে ভ্রমণের নিরাপত্তার বিষয়ে তাদের আস্থা পুনরায় নিশ্চিত করেছে।

জাপানের ব্যস্ততম বিমানবন্দরগুলোর একটি নিউ চিতোসে বিমানবন্দর। বিশ্বে যেসব বিমানবন্দর দিয়ে সবচেয়ে বেশি অভ্যন্তরীণ যাত্রী যাতায়াত করে, সেই তালিকায় এটি দ্বিতীয়। ২০২২ সালে এই বিমানবন্দর দিয়ে দেড় কোটির বেশি মানুষ যাতায়াত করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.