কর্মী কাটছাঁট করছে লিঙ্কডইন

সাব্বিন হাসান

0
95
লিঙ্কডইন ‘চ্যালেঞ্জিং পরিবেশ’ উল্লেখ করে চীন থেকে সরে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল। কিন্তু কফিনে চূড়ান্ত পেরেক বসল দুই বছর পরে।

কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) কারণে বৈশ্বিক প্রযুক্তি অঙ্গনে কাজের ধরন ও গতিপ্রকৃতি বদলে যেতে শুরু করেছে। পুরোনো আদলের চাকরির বদলে নতুন পদ তৈরি নিয়ে মাঠে নেমে পড়েছে সব প্রযুক্তি প্রতিষ্ঠানই। মাইক্রোসফট, গুগল, অ্যাপলের মতো বড় বড় প্রযুক্তি জায়ান্ট ও তাদের অঙ্গপ্রতিষ্ঠানে যার প্রভাব সুস্পষ্ট। তারই ধারাবাহিকতায় লিঙ্কডইন জানাল নতুন খবর।

লিঙ্কডইন অচিরেই তাদের ৭১৬ জন কর্মীকে চাকরিতে বিদায় জানাতে যাচ্ছে। শুধু তাই নয়, চীনে লিঙ্কডইন আর চাকরির আবেদন গ্রহণ করবে না। অর্থাৎ তাদের সব ধরনের সম্প্রসারণ গুটিয়ে আনবে বলে খবরে প্রকাশ।

লিঙ্কডইন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রায়ান রোসলানস্কি কর্মীদের উদ্দেশ্য বলেছেন, কিছু কর্মীকে তাদের বাধ্য হয়েই বিদায় বলতে হচ্ছে। ব্যবস্থাপনা কাজে সার্বিক গতি বাড়াতে, ব্যয় সংকোচন ও  দ্রুত সিদ্ধান্ত বাস্তবায়নে বিক্রয়, বিপণন ও মার্কেটিং বিভাগের জ্যেষ্ঠ কর্মীদের কাটছাঁট করতে হচ্ছে। নতুন বাজার তৈরি না হওয়া ও গ্রাহকের চাহিদা ওঠানামার সঙ্গে উদীয়মান ও প্রবৃদ্ধির বাজারে নতুনভাবে অনুপ্রবেশে বিক্রেতাদের চাহিদা বদলে গেছে। তাই তাদের নতুনভাবে সবকিছু বিন্যাস করতে হচ্ছে। অফিসের নতুন ব্যবস্থাপনায় ২৫০ জনের নতুন কাজের সুযোগ তৈরি হবে। তবে কাজের ধরন ও বিন্যাসে আসবে আমূল পরিবর্তন। কাজের গতি-প্রকৃতিতে আসবে ভিন্নতা।

চীনে লিঙ্কডইন কার্যক্রমের বিষয়ে আরও বেশকিছু নতুন কিছু ঘোষণা আসবে। আগামী ৯ আগস্টের মধ্যে তারা দেশ থেকে ‘ইনক্যারিয়ার’ অ্যাপের কার্যক্রম ক্রমান্বয়ে বন্ধ করে দেবে। ২০২১ সালে লিঙ্কডইন ‘চ্যালেঞ্জিং পরিবেশ’ উল্লেখ করে চীন থেকে সরে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল। কিন্তু কফিনে চূড়ান্ত পেরেক বসল দুই বছর পরে।

যতসামান্য অগ্রগতি সত্ত্বেও ইনক্যারিয়ার তীব্র প্রতিযোগিতা আর চ্যালেঞ্জের মুখোমুখি হয়। যা শেষ অবধি চীনে পরিষেবাটি বন্ধ করার সিদ্ধান্তের দিকে নিয়ে যায়। গত বছর প্রতি ত্রৈমাসিকে রাজস্ব বৃদ্ধি সত্ত্বেও মাইক্রোসফট-মালিকানাধীন প্ল্যাটফর্ম লিঙ্কডইন কর্মীদের ছাঁটাইয়ে বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের কাতারে শামিল হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.