ইলন মাস্ককে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনী এখন আর্নল্ট

0
142
ইলন মাস্ককে ছাড়িয়ে ধনকুবেরের তালিকায় শীর্ষে উঠে এসেছেন বার্নার্ড আর্নল্ট

মাস্ক টেসলার সিইও এবং কোম্পানিটির সবচেয়ে বেশি শেয়ারধারী। তাঁর শেয়ারের পরিমাণ ১৪ শতাংশ। অক্টোবরে তিনি ৪ হাজার ৪০০ কোটি ডলারে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কিনে নেন।

ফোর্বসের হিসাব অনুযায়ী, বর্তমানে মাস্কের সম্পদের পরিমাণ প্রায় ১৭ হাজার ৮০০ কোটি ডলার। আর আর্নল্টের সম্পদের পরিমাণ ১৮ হাজার ৮০০ কোটি ডলার।

মাস্কের টুইটার কেনার চুক্তিটি কয়েক মাসের আইনি লড়াইয়ের পরই সম্পন্ন হয়েছিল। কেউ কেউ টেসলার শেয়ারের দরপতনের অন্যতম কারণ হিসেবে টুইটার কেনা নিয়ে সৃষ্ট বিভ্রান্তিকে উল্লেখ করেছেন।

চলতি বছরের শুরুতে টুইটারের শেয়ার কেনার পর কোম্পানিটি কিনে নিতে এপ্রিলে ৪ হাজার ৪০০ কোটি ডলার প্রস্তাব করেন মাস্ক। অনেকেই মনে করেছিলেন, প্রস্তাবিত অর্থের পরিমাণটা অনেক বেশি ছিল।

প্ল্যাটফর্মটিতে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা নিয়ে শঙ্কা প্রকাশ করে জুলাইতে মাস্ক চুক্তি থেকে সরে আসেন। শেষ পর্যন্ত মাস্কের প্রস্তাব বহাল রাখতে আইনি ব্যবস্থা নেন টুইটারের নির্বাহীরা।

বিনিয়োগ সংস্থা ওয়েডবুশ সিকিউরিটিজের ড্যান ইভেস বলেন, টুইটার কেনার চুক্তিকে ঘিরে যেন ‘সার্কাসের’ প্রভাব টেসলার শেয়ারের দামের ওপর পড়েছে।

ড্যান ইভেস বিবিসিকে বলেন, প্রত্যেকটি টুইটে আসন্ন বিপদের ঘনঘটা দেখা দেওয়ায় ওয়াল স্ট্রিটের বিনিয়োগকারীদের চোখে মাস্ক টেসলার শেয়ারের সুপারহিরো থেকে খলনায়কে পরিণত হন।
ড্যান বলেন, টুইটার সার্কাস শো মাস্ক ব্র্যান্ডকে আঘাত করেছে এবং এটি টেসলার শেয়ারের জন্য একটি বড় আসন্ন বিপদেরই আভাস। মাস্কই টেসলা, টেসলাই মাস্ক।

টুইটার কেনার তহবিল জোগাড় করতে গিয়ে মাস্ক টেসলার কয়েক শ কোটি ডলারের শেয়ার বিক্রি করে দেন। এতে কোম্পানিটির শেয়ারের দাম পড়ে যায়।

এ ছাড়া অর্থনীতি দুর্বল হতে থাকায় কোম্পানিটির বৈদ্যুতিক গাড়ি কেনার চাহিদা কমতে পারে বলেও শঙ্কা ছিল বিনিয়োগকারীদের। পাশাপাশি ঋণের পেছনে খরচ বেড়ে যাওয়ায় ক্রেতারা নিরুৎসাহিত হন এবং বৈদ্যুতিক গাড়ি নির্মাতা অন্য কোম্পানিগুলোও ছাড়ের পরিমাণ বাড়ায়।

মাস্ক ২০২১ সালের সেপ্টেম্বর থেকে বিশ্বের শীর্ষ ধনীর অবস্থান ধরে রেখেছিলেন। অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে সরিয়ে তিনি শীর্ষে উঠে আসেন। কয়েক দিন আগেও কিছু সময়ের জন্য আর্নল্টের কাছে শীর্ষ স্থান হারিয়েছিলেন মাস্ক।

টেসলা, টুইটার ছাড়াও রকেট কোম্পানি স্পেসএক্স ও নিউরালিংকের প্রধান হিসেবে রয়েছেন মাস্ক। নিউরালিংক স্টার্টআপ মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে সংযুক্ত করার জন্য অতি-উচ্চ ব্যান্ডউইথের ব্রেন-মেশিন ইন্টারফেস তৈরি করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.