সংবিধানে পরমাণু অস্ত্রধারী রাষ্ট্রের স্বীকৃতি উ. কোরিয়ার

0
153
উ. কোরিয়া, ছবি: ফ্রান্স টোয়েন্টিফোর

সংবিধানে নিজেকে পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্র হিসেবে উল্লেখ করেছে উত্তর কোরিয়া। এরপর থেকে দেশটির নেতা কিম জং উন যুক্তরাষ্ট্রের হুমকি মোকাবেলায় আরও আধুনিক পারমাণবিক অস্ত্রের দিকে ঝুঁকছে। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সূত্রে এ তথ্য জানিয়েছে ফ্রান্স টোয়েন্টিফোর।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচির বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও এ বছর দেশটি রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। পাশাপাশি দেশটি যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও তাদের মিত্র দেশগুলোর হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে।

পিয়ংইয়ংকে পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ কারার প্রতিযোগিতা থেকে সরিয়ে আনার লক্ষ্যে কূটনৈতিক তৎপরতার ব্যর্থতার পর এবং কিমের গত বছরের দেওয়া ‘অপরিবর্তনীয়’ পারমাণবিক অস্ত্রের দেশ হিসেবে গড়ে তোলার ঘোষণার মুখে গত সপ্তাহে দেশটি পারমাণবিক অস্ত্রের এই সামর্থ্যের বিষটিকে সংবিধানের অংশ করে নিয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র দেওয়া তথ্য অনুযায়ী কিম জং উন পিপলস অ্যাসেম্বলিতে বলেন, ‘পারমাণবিক শক্তিধর হওয়ার বিষয়টিকে রাষ্ট্রের মৌলিক আইন হিসেবে স্থায়ী মর্যাদা দেওয়া হয়েছে, যাতে কেউ এর প্রতি অবজ্ঞা প্রদর্শন করতে না পারে।’

কিম আরও জানান, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হুমকি মোকাবিলা করতে উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্রে সুসজ্জিত করা দরকার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.