চীন-যুক্তরাষ্ট্রে ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এখন সহনীয়: জাতিসংঘ

0
97
তীব্র গরমের কারণে কুকুরকে পানি দিয়ে ভিজিয়ে দিচ্ছেন এক ব্যক্তি। ছবি: বিবিসি

জলবায়ু পরিবর্তনের কারণে এই সপ্তাহে বিশ্বজুড়ে চরম তাপপ্রবাহ এখন সহনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছে জাতিসংঘের আবহাওয়া সংস্থা। এরই মধ্যে রোববার চীন এবং যুক্তরাষ্ট্রের বেশ কিছু অঞ্চলের তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস (১২২ ডিগ্রি ফারেনহাইট) অতিক্রম করেছে। খবর বিবিসির

ইউরোপে এই তীব্র তাপপ্রবাহ আগস্ট মাস পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব আবহাওয়া সংস্থা।

গরমে বিশ্বের লাখ লাখ মানুষের প্রাণ ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করেছে বিশেষজ্ঞরা।

এদিকে রোববার চীনের একটি গ্রামে ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি এলাকায় রেকর্ড করা হয়েছে ৫৩.৯ ডিগ্রি সেলসিয়াস।

প্রতিবেদনে বলা হয়েছে, এবার ইউরোপের তাপমাত্রা আগের সব রেকর্ড ভেঙে দিতে পারে। সর্বশেষ রেকর্ড ছিল ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস। বেশিদিন আগে নয়, ২০২১ সালের আগস্টে এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

এদিকে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের অনেক জায়গায় দাবানল দেখা দিয়েছে। এসব এলাকার বাসিন্দাদের দ্রুত নিরাপদে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

অন্যদিকে ইউরোপের দক্ষিণাঞ্চলে তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকায় ইতালির ১৬ শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, অতিরিক্ত তাপপ্রবাহের কারণে সুস্থ লোকজনও অসুস্থ হতে পারেন। এজন্য আগামী কয়েকদিনের জন্য ইতালির রাজধানী রোম, ফ্লোরেন্স এবং বোলোগনাসহ পর্যটন হটস্পটগুলোতে এ সতর্কতা জারি করা হয়েছে।

আর জাপানে ৪৭টি প্রদেশের ২০টিতে ‘হিট স্ট্রোক’ সতর্কতা জারি করা হয়েছে। রোববার দেশটির রাজধানী টোকিওসহ আরও কিছু এলাকায় প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বলা হচ্ছে- এ ধরনের তাপমাত্রা জীবনের জন্য হুমকি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.