হিমাচলে মৃত্যু বেড়ে ৭৪, ক্ষতি ১০ হাজার কোটি রুপি

0
103
র্ষা শুরু হওয়ার পর থেকে ৫৫ দিনে হিমাচল রাজ্যে ১১৩টি ভূমিধসের ঘটনা ঘটেছে। ছবি: এনডিটিভি

ভারতের হিমাচল প্রদেশে বৃহস্পতিবার ভারী বৃষ্টির কারণে সৃষ্ট ঢল ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪। উদ্ধারকর্মীরা শিমলায় শিবমন্দিরের ধ্বংসাবশেষ থেকে আরও একটি মরদেহ উদ্ধার করেছে। এছাড়া চাম্বায় আরও দুইজনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে শিমলায় তিনটি বড় ভূমিধসে প্রাণ হারিয়েছেন ২১ জন। যার একটি সামার হিলের শিবমন্দিরের ভূমিধস। খবর এনডিটিভির।

বর্ষা শুরু হওয়ার পর থেকে ৫৫ দিনে ওই রাজ্যে ১১৩টি ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে গণপূর্ত বিভাগের (পিডব্লিউডি) ২ হাজার ৪৯১ কোটি রুপি ও ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষের (এনএইচএআই) ১০ হাজার কোটি রুপির ক্ষতি হয়েছে।

শিমলার সামার হিলে রেললাইনের একটি অংশ ভেসে গেছে।

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বলেন, সাম্প্রতিক ভূমিধসের ফলে ক্ষতিগ্রস্ত অবকাঠামো পুনর্নির্মাণ পাহাড়সম চ্যালেঞ্জ।

বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশগতভাবে ভঙ্গুর হিমালয়ে অবৈজ্ঞানিকভাবে স্থাপনা নির্মাণ, বনভূমি হ্রাস এবং জলপ্রবাহকে বাধা দেওয়ার মতো কাঠামোর কারণে ঘন ঘন ভূমিধস হয়।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) শিমলা, সোলান, মান্ডি, চাম্বাসহ পার্শ্ববর্তী এলাকায় বিচ্ছিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাতের সঙ্গে কয়েকটি স্থানে বজ্রসহ মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

রোববার থেকে শুরু করে টানা তিন দিন ধরে ভারী বৃষ্টিপাত হয়েছে রাজ্যে। মঙ্গলবারের পর বৃষ্টি কমেছে এবং বৃহস্পতিবার কিছু জায়গায় হালকা বৃষ্টি হয়েছে।

২৪ জুন বর্ষা শুরু হওয়ার পর থেকে হিমাচল প্রদেশে বৃষ্টি-সম্পর্কিত ঘটনায় অন্তত ২১৭ জনের মৃত্যু হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.