ঢাকার তাপমাত্রা এক দিনে বাড়ল প্রায় ২ ডিগ্রি, গরম আরও বাড়বে

0
92
ঢাকায় তাপমাত্রা বৃদ্ধি

রাজধানী ঢাকাসহ প্রায় সারা দেশ গরমে পুড়ছে। ২৪ ঘণ্টার ব্যবধানে রাজধানীর তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর সূত্র বলছে, তাপমাত্রা আরও বাড়তে পারে, সঙ্গে বাড়বে গরমও। দেশের ৪৩ জেলায় তাপপ্রবাহ বইছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যেখানে আগের ২৪ ঘণ্টায় রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়, ৪১ ডিগ্রি সেলসিয়াস। আগের ২৪ ঘণ্টায় এই তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তিন দিন ধরে ধারাবাহিকভাবে ঢাকার তাপমাত্রা বাড়ছে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক আজ বলেন, ‘কয়েক দিন ধরে শুধু ঢাকা নয়, সারা দেশের তাপমাত্রা বাড়ছে। কাল তাপমাত্রা আরও বাড়বে। এর মধ্যে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।’

বাংলাদেশে এপ্রিলকে উষ্ণতম মাস হিসেবে বিবেচনা করা হয়। আবার মে মাসেও প্রচণ্ড গরম থাকে। গত মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। গত ২ মে আবহাওয়া অধিদপ্তরের দেওয়া দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এপ্রিল মাসের অবস্থা তুলে ধরা হয়েছে। ওই মাসে ৪ থেকে ১২ তারিখ মৃদু থেকে মাঝারি, ১৩ থেকে ২২ তারিখ মাঝারি থেকে তীব্র এবং ২৪ থেকে ৩০ পর্যন্ত মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়। ১৭ এপ্রিল পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এপ্রিলে ঢাকা বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়।

চলতি মে মাসের শুরুতে কিছুটা বৃষ্টি হলেও দুই দিন ধরে বৃষ্টি হচ্ছে না। এরই মধ্যে সাগরে সৃষ্টি হয়েছে লঘুচাপ। তাই প্রচণ্ড গরমে জনজীবনে বিপর্যস্ত হয়ে পড়েছে।

আবহাওয়া অধিদপ্তর আজ সোমবার সকাল নয়টায় আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে।

রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে মোট জেলার সংখ্যা ২৪। এর পাশাপাশি ১৯ জেলায় তাপপ্রবাহ বইছে। সব মিলিয়ে তাপপ্রবাহ চলা জেলার সংখ্যা ৪৩।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.