কক্সবাজারে ট্রেন, পর্যটনের হাতছানি

0
107
কক্সবাজার রেলওয়ে স্টেশন

বিজয়ের মাস ডিসেম্বরের প্রথম দিন চালু হচ্ছে ‘কক্সবাজার এক্সপ্রেস’। ঢাকা-কক্সবাজার রুটের প্রথম বাণিজ্যিক ট্রেনটি ৭৮০ যাত্রী নিয়ে শুক্রবার  দুপুর সাড়ে ১২টায় কক্সবাজার থেকে রওনা হবে।  ঢাকায় পোঁছে এরপর রাত সাড়ে ১০টার দিকে কমলাপুর রেলস্টেশন থেকে কক্সবাজার যাবে। লাগবে আট ঘণ্টার মতো; থাকবে না কোনো বিরতি।

গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন উদ্বোধন করেন। এর তিন সপ্তাহের মাথায় এ রুটে যাত্রীবাহী ট্রেন চালুকে পর্যটনের জন্য অপার সম্ভাবনার হাতছানি হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, এমনিতে মানুষ ট্রেনে করে পর্যটননগরী কক্সবাজারে যেতে মুখিয়ে আছে। তার ওপর শীত শুরু হয়েছে। ফলে ট্রেনে করে এবার ডিসেম্বরের শুরুতে কক্সবাজারে দেশি-বিদেশি পর্যটকের মিলনমেলা হবে। এরই মধ্যে প্রথম ট্রেনের সব টিকিট বিক্রি হয়ে গেছে।

ট্রেন চলাচলের খবরে বেজায় খুশি কক্সবাজারের হোটেল-মোটেল, রেস্তোরাঁ মালিকসহ পর্যটনশিল্পের সঙ্গে জড়িতরা। ইতোমধ্যে তারা প্রস্তুতি নিতে শুরু করেছেন। কক্সবাজার হোটেল মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার জানান, এখন পর্যটক সড়কপথের পাশাপাশি ট্রেনে করেও আরামে কক্সবাজারে আসতে পারবেন। এ মৌসুমে পর্যটক দ্বিগুণ হবে।

রেলওয়ে জানায়, ঢাকা-চট্টগ্রাম রুটের আন্তঃনগর ট্রেন চট্টলা এক্সপ্রেসের অবমুক্ত করা রেক দিয়ে চট্টগ্রাম-কক্সবাজার রুটে চালানো হবে ট্রেন। আর ঢাকা-কক্সবাজারে চলাচলকারী ট্রেনগুলোতে যুক্ত করা হবে দক্ষিণ কোরিয়া থেকে আনা নতুন কোচ। এরই মধ্যে ভাড়া চূড়ান্ত করেছে রেলওয়ে। ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেনের শোভন চেয়ারের টিকিট ৬৯৫, এসি চেয়ার ১ হাজার ৩২৫, এসি সিট ১ হাজার ৫৯০ এবং এসি বার্থের ভাড়া ২ হাজার ৩৮০ টাকা। অন্যদিকে, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ার ২০৫, প্রথম শ্রেণির স্নিগ্ধা ৩৮৬, এসি সিট ৪৬৬ ও এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলাম জানান, শুরুতে এক জোড়া করে ট্রেন চললেও ইঞ্জিন ও জনবল পেলে পর্যায়ক্রমে ছয় জোড়া ট্রেন চালানো হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.