দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রসচিব

0
95
বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা। গত ফেব্রুয়ারিতে বিনয় কোয়াত্রা বাংলাদেশ সফরে এলে দুই পররাষ্ট্রসচিবের মধ্যে বৈঠক হয়

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আগামী সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন। ২৪ নভেম্বর দিল্লিতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে তাঁর পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক করার কথা রয়েছে।

দিল্লি থেকে একাধিক কূটনৈতিক সূত্র গত বৃহস্পতিবার এই প্রতিবেদককে জানিয়েছে, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের ২৩ নভেম্বর ভারতে পৌঁছানোর কথা। তিনি পরদিন পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক করবেন। এরপর ঢাকায় ফিরবেন।

গতকাল শুক্রবার বিকেলে মুঠোফোনে যোগাযোগ করা হলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন কাছে তাঁর দিল্লি সফরের বিষয়টি প্রক্রিয়াধীন বলে উল্লেখ করেছেন। তবে এর বাইরে বিস্তারিত কিছু তিনি জানাননি।

ভারত থেকে কূটনৈতিক সূত্রে জানা গেছে, বাংলাদেশে জাতীয় নির্বাচনের আগে এটাই দুই দেশের পররাষ্ট্রসচিবদের মধ্যে শেষ বৈঠক হতে পারে। সে কারণে বৈঠকে তিস্তার পানি বণ্টনের মতো অমীমাংসিত বিষয়সহ বিদ্যুৎ, জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, প্রতিরক্ষাসহ নানা বিষয়ে আলোচনা হওয়ার কথা।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এমন সময়ে দিল্লি যাচ্ছেন, যখন বাংলাদেশের নির্বাচন নিয়ে বিশ্বের অন্যান্য প্রান্তের মতো ভারতেও আলোচনা হচ্ছে। ১০ নভেম্বর দিল্লিতে ভারত-যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীদের (২+২) বৈঠকেও বাংলাদেশের আগামী সংসদ নির্বাচনের বিষয়টি আলোচিত হয়। বৈঠক শেষে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা সাংবাদিকদের বলেছিলেন, বাংলাদেশের  নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের ভবিষৎ নির্ধারণের দায়িত্ব সে দেশের জনগণের। নিকট প্রতিবেশী এবং অংশীদার হিসেবে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি ভারত শ্রদ্ধাশীল।

ভারত-যুক্তরাষ্ট্রের ওই বৈঠকের তিন দিনের মাথায় যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশে নির্বাচন ঘিরে সংঘাতময় রাজনৈতিক পরিস্থিতি থেকে উত্তরণের জন্য শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়ে প্রধান তিন রাজনৈতিক দলকে চিঠি দেন। এর মধ্যে নির্বাচন কমিশন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করায় ক্ষমতাসীন আওয়ামী লীগ বলেছে, সংলাপের সময় আর নেই।

এমন এক প্রেক্ষাপটে দিল্লিতে বিনয় কোয়াত্রার সঙ্গে মাসুদ বিন মোমেনের আলোচনায় বাংলাদেশের নির্বাচন ঘিরে রাজনৈতিক পরিস্থিতির বিষয়টি প্রাসঙ্গিকভাবে আসতে পারে। দুই নিকট প্রতিবেশী দেশের পররাষ্ট্রসচিবেরা নির্বাচন ঘিরে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে একে অন্যের অবস্থান আর মনোভাব জানা-বোঝার সুযোগ পাবেন।

চলতি বছর ভারত–বাংলাদেশের পররাষ্ট্রসচিবদের মধ্যে এটি হতে যাচ্ছে দ্বিতীয় বৈঠক। জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আমন্ত্রণপত্র পৌঁছে দিতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা গত ফেব্রুয়ারিতে ঢাকা সফর করেন। ওই সময় তিনি মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন।

ঢাকা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.