শেষ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েটের ভর্তি পরীক্ষা

0
177
ভর্তি পরীক্ষা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এবারের ভর্তি পরীক্ষাকে ঘিরে প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির কোনো খবর পাওয়া যায়নি। ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবেই’ পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ শনিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হয় ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে। গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অঙ্কন) মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়। এরপর ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট আর ১২ মে হয় বিজ্ঞান ইউনিটের পরীক্ষা। আজ ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তিযুদ্ধ শেষ হলো। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষার দিন থেকে মাসখানেক পরে ফলাফল প্রকাশিত হতে পারে বলে জানা গেছে।

ঘূর্ণিঝড় মোখার কারণে ৫ শিক্ষা বোর্ডের রোববারের এসএসসি পরীক্ষা স্থগিত

আজসহ অন্য ইউনিটের ভর্তি পরীক্ষার দিনগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা চলাকালে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের অভিভাবক ও স্বজনেরা কেন্দ্রগুলোর বাইরে অবস্থান করেন। ক্যাম্পাসের কলাভবন, গ্রন্থাগার ও কার্জন হল এলাকায় ছিল হেল্প ডেস্ক ও জয় বাংলা বাইক সার্ভিসসহ শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতায় নানা উদ্যোগ ছিল ছাত্রলীগের পক্ষ থেকে। ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র অধিকার পরিষদসহ বিভিন্ন ছাত্রসংগঠন ও জেলা-উপজেলাভিত্তিক সংগঠনের পক্ষ থেকেও ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী-অভিভাবকদের জন্য ছিল সহযোগিতার নানা উদ্যোগ। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষার দিন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ফুল ও শিক্ষা উপকরণ বিতরণ করতে এসে ছাত্রলীগের হামলার শিকার হওয়া ছাত্রদল অন্য ইউনিটের পরীক্ষা উপলক্ষে আর ক্যাম্পাসে আসেনি।

ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় সার্বিক সহযোগিতার জন্য পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনিমুহাম্মদ সামাদ, সহ-উপাচার্য (প্রশাসন) , ঢাকা বিশ্ববিদ্যালয়

বিগত শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হতো পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ)৷ সময় ও খরচ লাঘবের যুক্তিতে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বাদ দিয়ে এবার থেকে চারটি ইউনিটে নেওয়া হচ্ছে ভর্তি পরীক্ষা। আগে এ পরীক্ষার নাম ছিল স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। সেই নাম বদলে এবার এর নামকরণ করা হয় ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা’। বদলে ফেলা হয়েছে ইউনিটগুলোর নামও।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রোববারের সব পরীক্ষা স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে এবার প্রায় তিন লাখ আবেদন পড়েছিল। এর মধ্যে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন করেন ১ লাখ ২২ হাজার ৮৮৬ জন, বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে ১ লাখ ২৭ হাজার ৭৯, ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০টি আসনের বিপরীতে ৪১ হাজার ৩৬৮ এবং চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেন ৭ হাজার ৯৭ জন।

এবারের ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর। চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হয়েছে। বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় পেয়েছেন শিক্ষার্থীরা। তবে চারুকলা ইউনিটে ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হয়েছে। চারুকলা ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় ছিল।

আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ ভবনের পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ। সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী মুহাম্মাদ আবদুল মঈন, প্রক্টর মাকসুদুর রহমান প্রমুখ এ সময় তাঁর সঙ্গে ছিলেন।

পরিদর্শন শেষে মুহাম্মদ সামাদ সাংবাদিকদের বলেন, ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় সার্বিক সহযোগিতার জন্য পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.