এমন গরম আর কয়দিন, বৃষ্টি কবে জানাল আবহাওয়া অফিস

0
95
আবহাওয়া অধিদপ্তর

রাজধানীসহ দেশজুড়ে গরম বাড়ছে। গতকাল মঙ্গলবার দেশের ছয় জেলার ওপর দিয়ে বয়ে গেছে মৃদু তাপপ্রবাহ। আজ বুধবারও দেশের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ বয়ে যেতে পারে। কাল পর্যন্ত দেশের দুয়েকটি জায়গায় বৃষ্টি হয়েছে। তবে আজ দেওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা কম।

আবহাওয়াবিদেরা বলছেন, তাপপ্রবাহ মৃদু থেকে মাঝারি পর্যন্ত হলেও চলতি ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে যাওয়ার সম্ভাবনা নেই। এমন গরম আরও অন্তত তিন দিন চলতে পারে বলে অনুমান করছেন আবহাওয়াবিদেরা। তবে তাঁরা এরপর বৃষ্টির সম্ভাবনার কথাও বলেছেন।

আজ সকাল নয়টায় দেওয়া আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে বৃষ্টির সম্ভাবনা কম। আর সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান, কক্সবাজার, ফেনী, পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি শুধু চলবেই না, দেশের আরও নতুন এলাকায় তাপপ্রবাহ বিস্তার লাভ করতে পারে।

চলতি এপ্রিল মাসের শুরু থেকেই দেশে গরম পড়তে শুরু করে। এমনিতেই এপ্রিল হলো দেশের উষ্ণতম মাস। এবার রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় প্রচণ্ড গরম পড়ে। রাজধানী টানা ১৯ দিন ছিল বৃষ্টিহীন। এরপর গত শুক্রবার রাজধানীতে বহু কাঙ্ক্ষিত বৃষ্টি হয়।

এর পরের দিনও বৃষ্টি হয়। তবে তা মাত্র এক মিলিমিটার। বৃষ্টি কম হলেও একটা স্বস্তিভাব চলে আসে নগরজীবনে। দেশের অন্যত্রও বৃষ্টির ফলে জনজীবন স্বাভাবিক অবস্থায় ফেরে। এরপর গতকাল থেকে তাপমাত্রা ধীরে ধীরে আবার বাড়তে শুরু করে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় বান্দরবানে, ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এর আগের দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল বান্দরবানেই, ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গরম বাড়ছে রাজধানীতেও। গতকাল রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর এর আগের দিন ছিল ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

গরম কি আরও বাড়বে

আবহাওয়া অধিদপ্তরের আজ দেওয়া পূর্বাভাসে বলা হচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এভাবে গরম বাড়বে আর কত দিন, আর কতটুকুই–বা বাড়বে—জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম আজ সকালে বলেন, ‘আগামী অন্তত তিন থেকে চার দিন তাপমাত্রা বাড়তে পারে।

এটা রাজধানী এবং দেশের অন্যত্রও বাড়বে। তবে আগে যে ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়ে প্রচণ্ড তাপপ্রবাহ সৃষ্টি হয়েছিল, তেমনটা হওয়ার সম্ভাবনা কম।’ শাহীনুল ইসলাম মনে করেন, তাপমাত্রা এ দফায় বেড়ে সর্বোচ্চ ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে।

বৃষ্টির সম্ভাবনা

দেশে গতকাল পর্যন্তও দুয়েকটি জায়গায় সামান্য হলেও বৃষ্টি হয়েছে। তবে আজ আবহাওয়ার বার্তায় দেখা যাচ্ছে, আগামী ২৪ ঘণ্টা দেশ বৃষ্টিহীন থাকতে পারে। তবে আগামী শুক্র বা শনিবার থেকে দেশের কোথাও কোথাও সামান্য বৃষ্টি হতে পারে বলে জানান আবহাওয়াবিদ মো. বজলুর রহমান। তিনি বলেন, ‘মে মাসের শুরুতে বেশি পরিমাণ বৃষ্টি হতে পারে। আর সে সময় বৃষ্টি টানা তিন থেকে চার দিন হতে পারে।’
আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলছিলেন, ‘মে মাসের শুরুতে হওয়া বৃষ্টির পর তাপমাত্রা আবার কমতে শুরু হতে পারে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.