এবার চীনের পররাষ্ট্রমন্ত্রী মস্কো যাচ্ছেন

0
91
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন’ই একমাত্র রাশিয়া সফরকারী নন- চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’ও রাশিয়া সফরে যাচ্ছেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে আলোচনার জন্য সোমবার রাশিয়ার রাজধানী মস্কো সফর করবেন তিনি। রাশিয়া মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে। খবর-বিবিসি

বর্তমানে রাশিয়া সফরে রয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে আজ মঙ্গলবার আনুষ্ঠানিক বৈঠক হয়েছে। এর মধ্যেই চীনের পররাষ্ট্রমন্ত্রীর মস্কো সফরের ঘোষণা এলো।

এ বছরের মার্চেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়া সফরে গিয়েছিলেন। ইউক্রেন যুদ্ধের কারণে পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির পরপরই চীনের প্রেসিডেন্ট রাশিয়া সফরে যান। তবে রাশিয়া বা চীন আইসিসির সদস্য রাষ্ট্র নয়। তাই আইসিসির গ্রেপ্তারি পরোয়ানাকে তারা আমলে নিচ্ছেন না বলেই স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে চীনের মধ্যস্থতা আশা করে বিশ্বের অনেক দেশ। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্ণ হওয়ার সময় চীন একটি ১২ দফা শান্তি প্রস্তাব উত্থাপন করে। তারা মনে করে, কেবল সংলাপের ভিত্তিতেই শান্তি প্রতিষ্ঠা ও দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি সম্ভব।

এদিকে রাশিয়ার ভস্টোচনি কসমোড্রোমে মহাকাশ উৎক্ষেপণ কেন্দ্রে আজ উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠকে পুতিন জানান, তিনি উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে সহায়তা করবেন। ধারণা করা হচ্ছে, তাদের মধ্যে একটি অস্ত্র চুক্তিও চূড়ান্ত হতে পারে। এই চুক্তি অনুসারে পিয়ংইয়ং ইউক্রেন যুদ্ধের জন্য মস্কোকে গোলাবারুদ সরবরাহ করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.