এমবাপ্পেকে কাপেলো, ‘যত বড় তারকাই হও, বাকিদের মতো পরিশ্রম করতে হবে’

0
19
চ্যাম্পিয়নস লিগে রিয়ালের হয়ে প্রথম গোলের পর এমবাপ্পে, এক্স
রিয়াল মাদ্রিদে নাম লিখিয়েছেন এ বছরের জুনে। প্রায় ৮০ হাজার ভক্ত-সমর্থকের সামনে সান্তিয়াগো বার্নাব্যুতে তাঁর পরিচয়পর্বের আয়োজন হয়েছিল ১৬ জুলাই। এরপর স্পেনের দলটির হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে খেলে ফেলেছেন ১১টি ম্যাচ। সেই ১১ ম্যাচে ৭ গোল করেছেন, ১টি গোলে করেছেন সহায়তা। একটি শিরোপাও জিতে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে।
 
বার্নাব্যুতে এই পথটুকু পাড়ি দেওয়ার পর এমবাপ্পেকে একটি বিষয়ে সতর্ক করে দিলেন রিয়ালের সাবেক কোচ ফাবিও কাপেলো। ইংল্যান্ডের সাবেক ইতালিয়ান কোচ কাপেলো ফরাসি তারকা এমবাপ্পের উদ্দেশে যা বলেছেন, সেটার অর্থ দাঁড়ায় এ রকম—তুমি যত বড় তারকাই হও না কেন, রিয়ালে তোমাকে বাকি সব খেলোয়াড়ের মতোই পরিশ্রম করতে হবে।
 
রিয়ালে দুই মেয়াদে দুই মৌসুম কোচের দায়িত্ব পালন করেছেন কাপেলো। দুই মৌসুমে দুটি লা লিগা জেতা এই কোচ রিয়ালের অন্দরমহলটা খুব ভালো করেই চেনেন। সেখানকার ডাগআউটে দাঁড়ানো আর অনুশীলন মাঠের অভিজ্ঞতা থেকেই এমবাপ্পেকে সতর্ক করেছেন তিনি।
 
স্পেনের সংবাদমাধ্যম মুন্দো দেপোর্তিভোকে কাপেলো বলেছেন, রিয়াল মাদ্রিদে কোনো খেলোয়াড়ই বাকিদের চেয়ে ওপরে নয়। বৈশ্বিক আইকন হলেও এমবাপ্পেকে বার্নাব্যুতে এই সত্যটা বুঝতে হবে যে রিয়াল মাদ্রিদ ক্লাবটি বহু তারকা খেলোয়াড়ে সমৃদ্ধ। অন্য সতীর্থদের মতো তাঁকেও এখানে কঠিন পরিশ্রম করতে হবে।

রিয়ালের সাবেক কোচ ফাবিও কাপেলো।এএফপি
 
সব সময়ই তারকার হাঁট হয়ে থাকা রিয়ালের বিষয়টি টেনে এমবাপ্পের উদ্দেশে কাপেলো বলেছেন, ‘যখন রিয়াল মাদ্রিদে কোনো বড় তারকা আসে, তাকে বুঝতে হয় যে এখানে অন্য যেকোনো খেলোয়াড়ের মতোই পরিশ্রম করতে হবে। কারণ, এই ক্লাবে তারকা শুধু একজন নয়। তারকা অনেক।’
 
এমবাপ্পে, ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহাম, রদ্রিগো, ফেদে ভালভের্দে, লুকা মদরিচ, থিবো কোর্তোয়া…কার্লো আনচেলত্তির রিয়ালেও এখন তারকার হাট। কিন্তু অনেকেই মনে করছেন, এর প্রতিফলন মাঠের পারফরম্যান্সে নেই। লা লিগায় ৯ রাউন্ড শেষে ৬ জয় আর ৩ ড্রয়ে ২১ পয়েন্ট নিয়ে রিয়াল আছে দ্বিতীয় স্থানে। চ্যাম্পিয়নস লিগে খেলা প্রথম দুই ম্যাচের একটিতে হেরেছে তারা।
 
এর কারণ হিসেবে অনেকেই মাঠে সঠিক ভারসাম্যের অভাবের কথা বলেন। কাপেলো অবশ্য বলছেন, ‘কার্লো (আনচেলত্তি) দ্রুতই জয় পাওয়ার জন্য সঠিক ভারসাম্য খুঁজে পাবে। আমি মনে করি, তার সময় লাগবে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.