এ বছর চাল আমদানি করতে হয়নি: খাদ্যমন্ত্রী

0
83
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আমাদের দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এ বছর বিদেশ থেকে চাল আমদানি করতে হয়নি। সামনের দিনগুলোতে চাল রপ্তানি করা যায় কিনা, খতিয়ে দেখছি।

সোমবার ঢাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সাধন চন্দ্র মজুমদার বলেন, পানি না হলে ফসল উৎপাদন হবে না। অনেকে বলেন এক কেজি ধান উৎপাদনে চার হাজার লিটার পানি লাগে। কৃষক অনেক সময় প্রয়োজনের তুলনায় বেশি পানি সেচকাজে ব্যবহার করেন। সচেতনতা বাড়িয়ে পানির অপচয় কমাতে হবে।

তিনি আরও বলেন, বারবার ছাঁটাই করায় চালের পুষ্টিগুণ নষ্ট হয়। প্রায় ২০ লাখ টন চাল হাওয়া হয়ে যায়। স্বাস্থ্য সচেতন মানুষ এখন লাল চাল খায়। কারণ লাল চালে পুষ্টি বেশি। ভোক্তারা লাল চাল খেলে মিল মালিকরাও ব্যবসায়িক কারণে চকচকে চাল তৈরির আগ্রহ হারাবেন।

মন্ত্রী বলেন, এ বছর বোরো ধান ভালো হয়েছিল। আমনেরও বাম্পার ফলনের আশা করা যাচ্ছে। দেশে খাদ্য সংকট নেই, দুর্ভিক্ষ হবে না। তবে ব্যবসায়ীদের সচেতন হতে হবে, ভোক্তাবান্ধব হতে হবে।

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ইসমাইল হোসেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি আরনউড হ্যামেলারস, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার এবং কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ।

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.