এবার ভারতে ৬৬ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করল হোয়াটসঅ্যাপ, কিন্তু কেন

0
14

মে মাসে ভারতে ৬৬ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ৬৬ লাখ ২০ হাজার অ্যাকাউন্টের মধ্যে ব্যবহারকারীদের কোনো রিপোর্ট ছাড়াই প্রায় ১২ লাখ ৫৫ হাজার অ্যাকাউন্ট সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ নিয়ম লঙ্ঘনের অভিযোগে এসব অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

হোয়াটসঅ্যাপ বলছে, তথ্যপ্রযুক্তি আইন মেনে এই প্ল্যাটফর্মের কমিউনিটি স্ট্যান্ডার্ড এবং ইউজারদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

উল্লেখ, হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার হচ্ছে ভারত। দেশটিতে ৫৫ কোটির বেশি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এর মধ্যে মে মাসে ১৩ হাজার ৩৬৭টি অ্যাকাউন্টের বিরুদ্ধে অভিযোগ এসেছিল।

ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং সেবাটির কর্তৃপক্ষ বলেছে, তাদের মূল লক্ষ্য ছিল ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান-প্রদান কমানো। আমরা আমাদের কাজ স্বচ্ছতার সঙ্গে চালিয়ে যাব। দেশটির ২০২১ সালের তথ্যপ্রযুক্তি আইন মেনে এই মাসিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে ৬৭ লাখ ২৮ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করে হোয়াটসঅ্যাপ। ফেব্রুয়ারিতে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭৬ লাখ ২৮ হাজারে। আর সবচেয়ে বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে মার্চে, ৮০ লাখ। আর এপ্রিলে ৭১ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.