অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের সংসদ নির্বাচনের সময়সীমা নিয়ে হাইকোর্টের প্রশ্ন

0
102
হাইকোর্ট

সরকারি চাকরি থেকে অবসরের তিন বছর পার হওয়ার আগে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর এমন বিধান কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

অবসরপ্রাপ্ত এক সেনা কর্মকর্তার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি ড. মো. বশির উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী হাসান এসএম আজিম।

আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব ও লালমনিরহাটের জেলা প্রশাসককে আগামী চার সপ্তাহের মধ্যে বিবাদী রুলের জবাব দিতে বলা হয়েছে।

নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অযোগ্যতার বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ এর ১২ (১) (চ) ধারায় বলা হয়, প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের কোনো চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গমন করেছেন এবং উক্ত পদত্যাগ বা অবসর গমনের পর তিন বৎসর অতিবাহিত না হয়ে থাকে।

এ বিধান চ্যালেঞ্জ করে বিগ্রেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. শামীম কামাল হাইকোর্টে রিট দায়ের করেন। তাঁর বাড়ি লালমনিরহটের আদিতমারীতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.